পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১১

যেকোন ফাইল বা ছবি থেকে পিডিএফ (PDF) ফাইল তৈরি করুন

যেকোন ফাইল সহজে আদান প্রদান করার একটা ফরমেট হলো পিডিএফ (পোর্টেবল ডকুমেন্ট ফরমেট)। প্রিন্ট করা যায় এমন যেকোন ফাইলকে পিডিএফ ফরেমেটে রূপান্তর করা যায়। পিডিএফ ফাইল তৈরি করার অনেকগুলো সফটওয়্যার রয়েছে। তার মধ্যে সবচেয়ে পরিচিত হল DOPdf । Dopdf এই সফটওয়্যারটি দিয়ে যেকোন ওয়ার্ড, এক্সেল বা ছবি পিডিএফ এ রুপান্তর
করতে পারেন।



PrimoPDF এটি আরো ভালো একটি সফটওয়্যার। (৮ মে.বা)



এই সফটওয়্যারগুলো ইন্সটল করলে ডেস্কটপে কোন আইকন তৈরি হবে না। এই নামে একটি প্রিন্টার ইন্সটল হবে আপনার পিসিতে। যে ছবি বা ফাইলকে পিডিএফ এ কনভার্ট করতে চান সেই ফাইলটি প্রিন্ট দিন এই প্রিন্টারটি সিলেক্ট করে।

অন্যান ফাইল (ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) যেভাবে প্রিন্ট করার জন্য প্রিন্ট কমান্ড দিতে হয় সেভাবেই প্রিন্ট কমান্ড দিতে হবে। শুধু মাত্র ডিফল্ট প্রিন্টার যদি অন্য কোনটা থাকে তাহলে তখন এই নতুন DoPdf বা PrimoPdf সিলেক্ট করে দিতে হবে। তারপর কোথায় সেভ করবেন সেই লোকেশনটা দেখিয়ে দিন। কিছুক্ষনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে।

পিডিএফ সংক্রান্ত অন্যান্য পোষ্টগুলো দেখতে ক্লিক করুন


একসাথে একাধিক ইমেজ পিডিএফ ফাইলে কনভার্ট করতে সমস্যা হলে এই পোষ্টটি দেখুন: http://roufmomen.blogspot.com/2012/12/image.html


Tags: PDF পিডিএফ ফাইল তৈরি, Create PDF, Free PDF converter you can use to create PDF from any printable document. Download this free PDF printer right now and use it to convert to PDF.free download. doPDF 7.3.391: Create PDF documents from any Windows application.

কোন মন্তব্য নেই: