পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১১

প্রিন্টিং সমস্যা

 ** প্রিন্ট করতে গিয়ে ভুল কমান্ড দিয়ে ফেলেছেন। এক পাতা দেয়ার পরিবর্তে অন্যা পাতা দিয়েছেন অথবা সব পাতা দিয়ে ফেলেছেন। এখন আর বন্ধ করতে পারছেন না, একটার পর একটা প্রিন্ট হচ্ছেই।
এই কমান্ড বাতিল করতে চাইলে প্রথমেই দেখুন আপনার প্রিন্টারে কোন Stop আছে কিনা, যদি থাকে তাহলে সেখানে দুইবার চাপ দিন, ব্যাস হয়ে গেল। আর যদি না থাকে তাহলে নিচের লোকেশনে যান।

Start Menu >>> Settings >>> Printers & Faxes (For windows XP)
Start Menu >>> Devices & Printers (For windows 7)

এখানে আপনার প্রিন্টারের নাম লেখা আইকনটির উপর ডাবল ক্লিক করুন। এবার Printer Menu হতে Cancel All Documents এ ক্লিক করে Yes এ ক্লিক করুন। এবার দেখুন বক্সের ভিতরে আর কোন কমান্ড দেখায় কিনা? যদি দেখায় তাহলে পিসি রিস্টার্ট করুন, তাহলেই হবে।

** প্রিন্ট কমান্ড দিচ্ছেন কিন্তু কাগজ টানছে না প্রিন্টও হচ্ছেনা :
Start Menu >>> Settings >>> Printers & Faxes (For windows XP)
Start Menu >>> Devices & Printers (For windows 7)
এখানে দেখুন আপনার যে প্রিন্টারে প্রিন্ট করতে চাচ্ছেন তার নাম লেখা আইকন আছে কিনা এবং সেই আইকনটির উপর টিক চিহ্ন আছে কিনা। যদি আইকন-ই না থাকে তাহলে প্রিন্টারের ড্রাইভার ইন্সটল করতে হবে। আর যদি আইকন থাকে টিক চিহ্ন না থাকে তাহলে বুঝতে এটি ডিফল্ট প্রিন্টার হিসেবে সেট করা নেই। তার জন্য নির্দিষ্ট আইকনটির উপর রাইট বাটনে ক্লিক করে Set as default Printer এ ক্লিক করুন। এবার প্রিন্ট দিয়ে দেখুন। এতেও যদি না আসে তাহলে আবার ঐ পিন্টারের আইকনের উপর রাইট বাটনে ক্লিক করে দেখুন Pause Printing এ টিক দেয়া আছে কিনা যদি থাকে আবার একটা ক্লিক করুন তাহলে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

কোন মন্তব্য নেই: