পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১১

হার্ডডিস্কের পার্টিশন বাড়াতে চান কিংবা কমাতে চান......

হার্ডডিস্কের পার্টিশন কম আরো বাড়াতে চান কোন ডাটা নষ্ট না করেই অথবা অনেকগুলো পার্টিশন হয়ে গেছে কমাতে চান কোন সমস্যা নেই। ব্যবহার করুন EaseUS Partition Master Home
Edition পার্টিশন ভাঙা গড়ার জন্য এর চেয়ে কোন সহজ উপায় মনে হয় নেই। একবার পরীক্ষা করেই দেখুন।


নতুন পার্টিশান তৈরি করা

*** একটি পার্টিশন থেকে একাধিক পার্টিশান তৈরি করতে হলে প্রথমে বিদ্যমান পার্টিশনটির সাইজ ছোট করে Unallocated space তৈরি করে নিতে হবে। পার্টিশন ছোট করতে চাইলে নির্দিষ্ট পার্টিশনের উপরে ক্লিক করে সিলেক্ট করে Resize/Move এ ক্লিক করে নিচের ছবির মতো ডান থেকে বামে যে বার দেখা যাচ্ছে তার ডানদিক থেকে বামদিকে ড্র্যাগ করে সাইজ নির্ধারণ করতে হবে অথবা নিচের দিকে  Partition Size এর ঘরে নতুন সাইজ লিখে দিলে এর নিচের Unallocated space After ঘরটিতে Unallocated space কতটুকু হলো সেটাও দেখাবে। এবার OK করতে হবে।


এবার নতুন পার্টিশন তৈরি করার পালা। এবার  Unallocated space টি সিলেক্ট করে নিচের ছবির মতো Create বাটন ক্লিক করতে হবে। সবশেষে Apply বাটনে ক্লিক করে পিসি রিস্টার্ট করতে হবে। রিস্টার্ট হতে দেরি হলে কিছুক্ষণ অপেক্ষা করে পাওয়ার অফ করে পূনরায় পিসি চালু করতে হবে। এভাবে নতুন তৈরি হওয়া পার্টিশনকে ভেঙে আবার একাধিক পার্টিশান তৈরি যাবে। অর্থাৎ একসাথে একাধিক পার্টিশন তৈরি হবে না একটিকে দুইটি আবার একটিকে দুইটি এভাবে তৈরি করতে হবে।



একাধিক পার্টিশনকে একটি পার্টিশনে রূপান্তর
** দুইটি পার্টিশনকে একটি পার্টিশনে রূপান্তর করতে চাইলে প্রথমে একটি পার্টিশন সিলেক্ট করে Merge এ ক্লিক করতে হবে। এবার নতুন আরেকটি উইন্ডো আসবে অন্য পার্টিশনটিটিক মার্ক দিয়ে সিলেক্ট করে Ok করতে হবে। কাজ সম্পন্ন হবার পর Apply করে রিস্টার্ট করতে হবে পিসি। ব্যাস, এভাবেই এই পার্টিশনের সাথে আবার আরেকটি পার্টিশন Merge করা যাবে।




Here are some key features of "EASEUS Partition Master Home Edition":

· Resize/Move partition
· Extend NTFS system partition without reboot
· Recover files from deleted or lost partition
· Recover lost files due to deletion, format, system crash, virus attack, etc.
· Support hardware RAID Copy & resize dynamic volume
· Copy, create, format, delete, and explore partition
· Convert FAT to NTFS
· Set Active/Label partition
· Hide/Unhide partition
· Up to 2TB disk supported
· Support up to 32 disks



Tags: Hard disk Partition, Hard disk Drive, হার্ডডিস্ক পার্টিশন, হার্ডডিস্কের পার্টিশন মুছে ফেলা, তৈরি করা, কমানো, বৃদ্ধি করা, how to make partition of Harddisk 

৪টি মন্তব্য:

নামহীন বলেছেন...

আমি আমার কম্পিউটারে পার্টিশন করার পর আমার কম্পিউটারে পার্টিশন হয়, কিন্তু পার্টিশন্ শো করে না । এর কারণ কি আমি বুঝতে পারছি না, দয়া করে আমাকে জানাবেন। প্রিজ!

Momen Abdur Rouf বলেছেন...

আপনি কীভাবে পার্টিশন করছেন? এই সফটওয়্যার দিয়ে নাকি অপারেটিং সিস্টেম ইন্সটল করার সময়? একটা ব্যাপার খেয়াল করে দেখুন তো পার্টিশনগুলোর নাম (লেবেল) দেয়া আছে কিনা?

Harunur Rashid বলেছেন...

চমৎকার একটি ব্লগ। যেখান থেকে অনেক প্রয়োজনীয় তথ্য ও সফটওয়্যারের উৎস মেলে।

Momen Abdur Rouf বলেছেন...

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাকে উৎসাহিত করার জন্য। ভাল থাকবেন।