পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১১

বাংলা ফন্ট এবং সফটওয়্যার সংক্রান্ত (সাথে কিছু প্রয়োজনীয় ফন্ট ডাউনলোড করুন)

অন্য কোন পিসি থেকে পেনড্রাইভ দিয়ে আনলে অথবা মেইলে কোন ফাইল পেলে সেখানে কিছু কিছু বাংলা লেখা পড়া যায়না কারণ ঐ ডকুমেন্টটি যে ফন্ট এ লেখা হয়েছে সেই ফন্টটি আপনার পিসিতে ইন্সটল করা
নেই। সচরাচর আমাদের দেশের সকল প্রতিষ্ঠান বা ব্যক্তি সুতন্বি ফন্টে অর্থাৎ বিজয় সফটওয়্যার ব্যবহার করে বাংলা লিখেন। বিজয় সফটওয়্যার এবং  সুতন্বি ফন্টের এর আবার বিভিন্ন ভার্শণ রয়েছে। আবার কোন কোন প্রতিষ্ঠান প্রশিকাশব্দ সফটওয়্যার ব্যবহার করেন ফলে আদর্শলিপি ফন্ট ব্যবহার করে। আর এসব ফন্ট যদি আপনার পিসিতে না থাকে তাহলে হবিজিবি ফন্ট দেখায়। সেজন্য ঐ ফন্টটি আপনার পিসিতে ইন্সটল করে নিলেই হলো। নতুন ফন্ট ইন্সটল করতে চাইলে নির্দিষ্ট ফন্ট বা ফন্টগুলো কপি করে C:/Windows/Fonts এই ফোল্ডোরে পেষ্ট করুন তাহলেই হলো। তবে পূর্বে যদি ঐ ফন্টের অন্য কোন ভার্শন ইন্সটল করা থাকে তাহলে আগে এই লোকেশন থেকে মুছে নিন। তারপর পেষ্ট করুন। Windows 7 এ শুধু নির্দিষ্ট ফন্টের উপর মাউসের রাইট বাটন ক্লিক করে ইন্সটল এ ক্লিক করুন, ব্যস ইন্সটল হয়ে যাবে কপি পেষ্ট এর ঝামেলা নেই।
** আপনি যদি বিজয় সফটওয়্যার ব্যবহার করেন তাহলে আদর্শলিপি ফন্ট দিয়ে লিখতে পারবেন না এবং এডিটও করতে পারবেন না।
** আবার  সুতন্বি ফন্টে লেখা কোন ডকুমেন্ট প্রশিকাশব্দ সফটওয়্যার ব্যবহার করে এডিট করতে পারবেন না।
** যদি windows XP বা তার আগের কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে বিজয় 2003 ই ভাল।আর যদি ভিসতা বা windows 7 ব্যবহার করেন তাহলে বিজয় একুশে বা বিজয় বায়ান্ন ব্যবহার করতে হবে আপনাকে। বিজয় বায়ান্ন বা একুশের একটা সুবিধা আছে তা হলে এমএস ওয়ার্ডের ফাইলগুলোকে এক ভার্শন থেকে অন্য ভার্সন এ কনভার্ট করা যায়। যেমন ইতপূর্বে আপনি ব্যবহার করতেন বিজয় 2003 অথবা আপনি যে ফাইলটি পেয়েছেন তা বিজয় 2003,  লেখনি, প্রবর্তন বা প্রশিকাশব্দ দিয়ে লেখা  আর আপনি এখন ব্যবহার করেন বিজয় বায়ান্ন বা একুশে তাহলে বিজয় 2003, লেখনি, প্রবর্তন বা প্রশিকাশব্দ দিয়ে লেখা ডকুমেন্টটিকে আপনি বিজয় ক্লাসিকে রূপান্তর করলেই হলো।
বিজয় ২০০৩ ডাউনলোড করুন এখান থেকে (Downlaod Bijoy 2003) 


Sutonny ফন্টের বিভিন্ন ভার্শন ডাউনলোড করুন এখান থেকে (Download SutonnyMJ Fonts)

কয়েকটি ইউনিকোড ফন্ট ডাউনলোড করুন এখান থেকে (Download some unicode fonts from here)

Tags: Bangla software, Bangla Font, সুতন্বি ফন্ট, সুলেখা ফন্ট, আদর্শলিপি ফন্ট, Bijoy, বিজয় বায়ান্ন, সফটওয়্যার, SutonnyMJ font, unicode fonts, ইউনিকোড ফন্টস

২টি মন্তব্য:

নামহীন বলেছেন...

আপনার ব্লগ থেকে অনেক হেল্প পাই। অনেকসময় অন্যদেরকেউ link share করি। আপনার বাংলা ফন্ট এবং সফটওয়্যার সংক্রান্ত পেজ এ (http://roufmomen.blogspot.com/2011/12/blog-post_31.html#more) বিজয় কীবোর্ডের লেআউট (www.mediafire.com/download.php?w23wiqf3ieucvbm) এবং সংযুক্ত বর্ণের তালিকা (www.mediafire.com/download.php?w23wiqf3ieucvbm) লিংক গুলো invalid দেখাচ্ছে। সম্ভবত মূল ফাইল থেকে ফাইল গুলো সরিয়ে ফেলা হয়েছে। ভাল থাকবেন। আপনার আরো সহযোগীতা ও সুন্দর পোষ্ট অপেক্ষায় রইলাম।

জাহাংগীর আলম টিটো
উপজেলা মৎস্য অফিসার
ধর্মপাশা, সুনামগঞ্জ।
mjalamtitu@yahoo.com

OnlineUser BD বলেছেন...
এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।