পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

মঙ্গলবার, ২ ডিসেম্বর, ২০১৪

আপনার Facebook একাউন্টকে দিন দ্বিস্তর বিশিষ্ট নিরাপত্তা

ফেসবুক ব্যবহারকারী সব সময়ই আতংকে থাকেন পাসওয়ার্ড কেউ জেনে ফেলল কিনা, কিউ গোপনে প্রবেশ করে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে কিনা। এমনটা হওয়াই স্বাভাবিক। তবে এই দুশ্চিন্তা থেকে অনেকটাই মুক্তি দিবে টু-স্টেপ
ভেরিফিকেশন” বা Real time code কিংবা one time password সিস্টেম। বিষয়টি হলো আপনার একাউন্টে লগ ইন করার সময় ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়ার পর আরো একটি কোড চাইবে ফেসবুক। এই কোডটি তৎক্ষনাত তৈরি হয় ফলে কেউ যদি কোন উপায়ে আপনার পাসওয়ার্ড জেনেও যায় সমস্যা নেই শুধু পাসওয়ার্ড  দিয়ে কোনভাবেই লগ ইন করা যাবেনা। কিন্তু কোডটি পাবেন কোথায়? কোডটি চলে আসবে আগে থেকে দিয়ে রাখা আপনার মুঠোফোন নম্বরে। বছর দুয়েক আগে আমিি এই  সিস্টেমটি চালু করে বিপদে পড়েছিলাম। যখন লগ ইন করতাম তখন এসএমএস আসত না। কয়েক ঘন্টা পর এসএমএস আসত। সকালে চেষ্টা করলে রাতে কোড পেতাম। তখন এই কোড আর কাজ করত না। তবে এই ভয় এখন আর নেই। কয়েক সেকেন্ডর মধ্যেই কোড চলে আসে। বুঝলেন তো বিষয়টি। তবে চলুন এবার চালু করে দিই:
১। আপনার ইমেইল এড্রেস/ইউ্জার আইডি কিংবা মোবাইল নম্বর  এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন আপনার ফেসবুক একাউন্টে।
২। Setting এ ক্লিক করুন


৩। বামপাশের ম্যানু থেকে Security তে ক্লিক করুন

৪। ডানপাশের Login Approvals এ ক্লিক করুন।
৫। Require a security code to access my account from unknown browsert এ চেক মার্ক (টিক দিন) করে Save Changes এ ক্লিক করুন।  

Image:Activate 2 Step Verification in Facebook Step 3.jpg

৬। Get started  ‍এ ক্লিক করুন

Image:Activate 2 Step Verification in Facebook Step 4.jpg  

৭। আপনি কোন ধরণের ফোন ব্যবহার করেন সেটা জিজ্ঞাসা করা হবে। যেকোন একটি সিলেক্ট করে Continue তে ক্লিক করুন
৮। পূনরায় পাসওয়ার্ড দিন

 ৯। মুঠোফোন নম্বরটি লিখুন ০ ব্যাতিত

১০। Continue তে ক্লিক করুন

১১। এবার Next ক্লিক  করলে মুঠোফোনে একটি এসএমএস আসবে, প্রাপ্ত কোড লিখে Next চাপুন

১২। Save বাটনে ক্লিক
এবার আপনি প্রস্তুত আপনার সুরক্ষার জন্য।


কিন্তু ঝামেলাও তো হতে পারে। মুঠোফোন নম্বর হারিয়ে যাওয়া, ফোন কাজ না করা, কোড দেরিতে আসা এই সমস্যা থেকে বাঁচতে আগে থেকেই প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে রাখুন। 

Settings >>> Security >> Login Approvals >> Get codes to use when you don't have your phone এর Get codes এ ক্লিক করুন। পাসওয়ার্ড  দিন। এখানে আপনি ১০টি কোড পাবেন। এগুলো প্রিন্ট করে অথবা পিডিএফ তৈরি করে অথবা স্ক্রীনশট নিয়ে সেভ করে রাখুন। যদি আপনার মুঠোফোনটি হারিয়ে যায় কিংবা কাজ না করে অথবা কোড আসতে দেরি হয় তবে এই কোডগুলো পর্যায়ক্রমে ১০ বার ব্যবহার করতে পারবেন। ১০ নম্বর কোডটি যদি শেষ হয়ে যায় তবে পূনরায় একই যায়গা থেকে কোড তৈরি করে নিন।

এবার জেনে নিন কিভাবে কোড আপনার মুঠোফোন নম্বরে সেন্ড করতে হবে। ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। নিচের ছবির মতো এবটি পেজ আসবে। 

এখানে Enter code বক্সে আগে থেকে তৈরি করা ১০টি কোডের অব্যবহৃতগুলোর ১ম টি লিখে Continue তে ক্লিক করতে পারেন।  কিন্তু ঐ ১০টি কোড হচ্ছে বিপদের বন্ধু তাই খরচ না করে রেখে দিন। 
Can't find your code এ ক্লিক করলে নিচের ছবির মতো বক্স আসবে।
Text me a security code এ ক্লিক করুন। আপনার রেজিস্টার করা সবগুলো নম্বরে (একাধিক হতে পারে) একটি কোড চলে আসবে। এবার উপরের বক্সটি ক্লোজ করে পূর্বের বক্সে Enter code ঘরটিতে কোডটি টাইপ করে Continue তে ক্লিক করুন। এবার আপনাকে জিজ্ঞেস করা হবে এখন যে ব্রাউজার দিয়ে লগ ইন করলেন এটি ফেসবুক মনে রাখবে কিনা। যদি ‍Save browser এ ক্লিক করে সেভ করে দেন তাহলে পরবর্তীতে এই ব্রাউজার দিয়ে লগ ইন করলে কোড চাইবে না অর্থাৎ শুধু পাসওয়ার্ড দি্য়েই লগ ইন করা যাবে। যদি আপনি নিজের কম্পিটার কিংবা মোবাইল ফোনে লগ ইন করেন যেটি অন্য কেউ সচরাচর ব্যবহার করেন না তাহলে সেভ করতে পারেন। অন্যথায় Don't Save এ ক্লিক করে লগ ইন করুন। 



tags: how to prevent facebook account, কীভাবে আপনার ফেসবুক একা্উন্ট রক্ষা করবেন, protect your facebook

কোন মন্তব্য নেই: