পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বৃহস্পতিবার, ১২ এপ্রিল, ২০১২

হাইপারলিংক (Hyperlink) করুন যেকোন লেখা বা অবজেক্টের সাথে

ওয়ার্ড, এক্সেল বা পাওয়ার পয়েন্টে ডকুমেন্ট তৈরি করার সময় আমরা বিভিন্ন ধরণের রেফারেন্স ব্যবহার করি। যেমন: 
১. আমি একটা ডকুমেন্ট লেখার সময় লিখছি ‘আমার ব্লগে এ সম্পর্কে বিস্তারিত রয়েছে।’ এখন এমন যদি হয় এই লাইনটির উপর ক্লিক করলেই আমার ব্লগের সেই পেজটি নিজে থেকেই খুলে যায়। 

২. আবার হয়তো এরকম লেখলাম: ‘আমাদের উপজেলার ৫০টি বিদ্যালয়ে শিক্ষকের পদ তিনটি’। হয়তো অন্য কোন ফাইলে এই পঞ্চাশটি বিদ্যালয়ের তালিকা রয়েছে । এখন যদি এই লাইনটির উপর ক্লিক করলে সেই ফাইলটি খুলে গেল।
৩. আমি লেখলাম ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’ আর এই লাইনটির উপর ক্লিক করার সাথে সাথে আমাদের জাতীয় সংগীত বাজতে শুরু করল।
৪. ডকুমেন্টের এক যায়গায় একটা ফুলের ছবি দিলাম। ফুলটির উপর ক্লিক করার সাথে সাথে এটা সম্পর্কে বিস্তারিত একটা ওয়েব পেজ খুলে গেল ।
এভাবে আরো অনেকভাবেই হাইপারলিংক (Hyperlink) তৈরি করা সম্ভব। 
যেই টেক্সট বা অবজেক্ট এর সাথে লিংক করতে চাই তা সিলেক্ট করে Insert menu হতে Hyperlink এ ক্লিক করতে হবে (অফিস 2003 বা পূর্বের ভার্শনের জন্য)। অথবা Insert Tab এর Ribbon হতে Hyperlink বাটনে ক্লিক করতে হবে (অফিস 2007 বা পরের ভার্শনের জন্য)।
এবার Address বক্সের ভেতর ওয়েব সাইটের ঠিকানাটি http:// সহ লিখতে হবে। আর যদি কোন ফাইল, গান বা ভিডিও হয় তবে Look in ড্রপ ডাউন মেনু হতে সেই ফাইল বা গান সিলেক্ট করে Ok ক্লিক করতে হবে। এবার তা দেখতে চাইলে ওয়ার্ডে Ctrl চেপে ধরে মাউস দিয়ে ক্লিক করতে হবে। আর এক্সেলে বা পাওয়ার পয়েন্টে শুধু মাউস দিয়ে ক্লিক করলেই হবে।

কোন মন্তব্য নেই: