পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭

হ্যাক হবার পূর্বে Facebook account এর নিরাপত্তা বৃদ্ধি করুন

হ্যাক হবার পূর্বে Facebook account এর নিরাপত্তা বৃদ্ধি করুন
-------------------------------------
যাদের ফেসবুক আইডি কখনো হ্যাক হয়নি তাদের আইডি যে হ্যাক হবেনা তার নিশ্চয়তা কেউ দিতে পারবে না। হ্যাক হয়ে গেলে অনেকেই আমার কাছে পরামর্শ চান কিভাবে সেটি উদ্ধার করা যায়। উদ্ধার করার জন্য কিছু হাতিয়ার লাগে। সেই হাতিয়ার সংগ্রহে না থাকলে তখন আর কিছু করার থাকেনা। জেনে নিন আপনার ফেসবুক একাউন্টের নিরাপত্তা বৃদ্ধির জন্য কী করা উচিৎ:
১। যারা মুঠোফোন নম্বর দিয়ে ফেসবুক একাউন্ট তৈরি করে করেছেন তারা দ্রুত একটি ইমেইল আইডি তৈরি করে আপনার একাউন্টে এড করে নিন।ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড মনে রাখার সুবিধার্থে আপনার ব্যবহৃত নোটবুকে লিখে রাখতে পারেন। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ হ্যাক হওয়া একাউন্ট পুনরুদ্ধারে এটা লাগবেই। 
২। দয়া করে ইমেইল এবং ফেসবুকে নিজের মোবাইল নাম্বারকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না। প্রয়োজনে আগে পিছে নাম্বার কমিয়ে বাড়িয়ে কিংবা বাড়তি কিছু যোগ করে নিন। আগে দেওয়া থাকলে এখনই তা পরিবর্তন করে ফেলুন।
৩। এই ইমেইল এড্রেসে সকল ধরণের নোটিফিকেশন আসা বন্ধ করে দিন শুধু মাত্র নিরাপত্তা সংশ্লিষ্ট নোটিফিকেশন ছাড়া।
৪। দ্বিস্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা চালু করুন। অর্থাৎ পাসওয়ার্ড দেওয়ার পরও প্রতিবার আপনার মুঠোফোনে একটি ভিন্ন কোড আসবে। সেই কোড প্রবেশ না করানো পর্যন্ত ফেসবুকে লগঅন করা যাবেনা। তাই কেউ যদি পাসওয়ার্ড জেনেও যায় কিছুই করতে পারবে না।
৫। Security and Login Settings এই লিংক গিয়ে আপনার বিশ্বস্ত এবং খুব কাছের ৩ থেকে ৫ জন ফেসবুক ফ্রেন্ডকে এড করুন trusted contacts হিসেবে। যদি কখনো হ্যাক হয়ে যায় তবে এই ব্যক্তিদের কাছে গোপন কোড যাবে এবং আপনি তাদের কাছ থেকে সেই কোড সংগ্রহ করে ইনপুট করলে একাউন্ট ফেরত পাবেন। আপনি যেকোনো সময় এই লিস্টে পরিবর্তন আনতে পারবেন।
৬। একেবারেই অপরিচিতি কারো ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করবেন না। 
৭। অপিরিচত কোনো লিংক, ওয়েব সাইট, ভিডিও ইত্যাদিতে ক্লিক করবেন না।
৮। যদি কোনো ডিভাইস যেমন মুঠোফোন, ট্যাব, ল্যাপটপ ইত্যাদিতে আপনার ফেসবুক লগইন করা থাকে এবং সেটি কোনোভাবে আপনার হাতছাড়া হয়ে যায় তাহলে দ্রুত অন্য একটি ডিভাইসে আপনার একাউন্টে লগ ইন করে পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং অন্য সকল ডিভাইস হতে লগ আউট হওয়ার কমান্ড দিন।
৯। হ্যাক যদি হয়েই যায় তবে দ্রুত একজন অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ নিন কারণ আপনার ওয়ালে আজে বাজে পোস্ট করে আপনার মান সম্মান নষ্টসহ যেকোনো বড় ধরণের ক্ষতি করতে পারে। তাছাড়া যত দেরি হবে ততই একাউন্ট উদ্ধার হওয়ার সম্ভাবনা কমতে থাকবে। 

২টি মন্তব্য:

আলী রেজা বলেছেন...

আমি গত এক মাস আগে এমন হ্যাকের স্বীকার হয়েছি।কিছু আর্থিক ও কিছু সন্মানহানি তো হয়েই গেছে।তবে আমি আপনার সবগুলো দেওয়া অপশন চালু করায় অনেক সুবিধা পাচ্ছি।

Rouf Momen বলেছেন...

আপনাকে অসংখ্য ধন্যবাদ।