পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

শুক্রবার, ৩ নভেম্বর, ২০১৭

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় বিভিন্ন ক্যাটগরিতে নিয়োগের শর্ত ও কার্যপরিধি

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার নীতিমালা অনুযায়ী কোন ক্যাটাগরিতে নিয়োগের জন্য কী ধরণের শর্ত রয়েছে, কার কার্যপরিধি কেমন সেটা প্রতিবছরই  অনেক শিক্ষক টেলিফোনে, ফেসবুকে এবং দেখা সাক্ষাতে জানতে চান। তাদের
জন্য আমার এই পোস্ট।


গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে মার্ক করা হয়েছে।
পরীক্ষক নিয়োগের জন্য অভিজ্ঞতার কথা বলা হয়েছে। অপর দিকে নিরীক্ষকের বিষয়ে কিছু বলা নেই। নীরিক্ষকের কর্তব্য হচ্ছে পরীক্ষকের মূল্যালয়ের ক্ষেত্রে কোনো কিছু বাদ পড়েছে কিনা সেটা যাচাই করা। তাই বলে এটা কিছুতেই মনে করার কারণ নেই যে নিরীক্ষক পরীক্ষকের চেয়ে বড় কোনো পদ।অনেক সিনিয়র শিক্ষক নিরীক্ষক নিয়োগ না পেলে মন খারাপ করেন যেটা আমার দৃষ্টিতে বোকামি।আশা করি বিষয়টি বুঝাতে পেরেছি।
মার্কার প্রশিক্ষণ এ শিখানো হয় উত্তরপত্র কিভাবে মূল্যায়ন করতে হবে এবং নম্বর বিভাজনসমূহ। কিন্তু একটি উত্তর মূল্যায়ন করে কত নম্বর দেওয়া যাবে সেটা শুধু সেই বিষয়ে যার জ্ঞান রয়েছে অর্থাৎ সেই বিষয়টি যিনি ক্লাসে পাঠদান করেন শুধু তাঁর দ্বারাই সঠিক মূল্যায়ন সম্ভব। যিনি কখনো ৫ম শ্রেণির গণিত ক্লাসে পাঠদান করেননি, পুরো বইটি সম্পর্কে কোনো ধারণা রাখেন না তিনি একটি অংক কোন পদ্ধতিতে করা হয়েছে সেটি সঠিক পদ্ধতি কিনা এটা বুঝার কথা না। তাই শুধুমাত্র ৫ম শ্রেণিতে পাঠদান করেন এমন শিক্ষকরাই পরীক্ষক হওয়ার যোগ্যতা রাখেন। অপর দিকে যা নিরীক্ষকের বেলায় মোটেও প্রযোজ্য নয়।
 অপর দিকে বিগত বছরের কার্যক্রমের উপর মূল্যায়ন করে সকল ক্ষেত্রে নিয়োগের কথা বলা হয়েছে। 



























কোন মন্তব্য নেই: