পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৪

USB device খুলে নিতে আর ভুল হবেনা, কম্পিউটার লক বা বন্ধ করতে গেলে সংকেত দিবে

আমার নিজের যে ভুলটা প্রায়ই হয় সেটা হলো পেন ড্রাইভ অফিসের পিসি-তে লাগিয়ে ভুলে চলে আসি। আর যখন রুমে ঢুকতে যাই তখনই মনে হয় চাবিসহ পেনড্রাইভটা অফিসের কম্পিউটারেই রয়ে গেছে। কারণ আমার চাবির রিং এ পেনড্রাইভটি জুড়ে রেখেছি।
আমার মনে হয় কম বেশি সবাই এই ভুলটা করি। আর যেন এই ভুলটা না করতে হয় সেজন্য ছোট একটি সফটওয়্যার ইন্সটল করে রাখা যেতে পারে। এটির নাম হচ্ছে USB Alert . যখনই পিসি লক বা শাট ডাউন করতে যাব তখনই মেসেজ চলে আসবে এক বা একাধিক ইউএসবি ডিভাইস পিসি-তে লাগানো আছে। তখন ডিভাইসটি খুলে নিলেই হলো। তবে সেক্ষেত্রে একটি সমস্যা আছে সেটা হলো পেন ড্রাইভ, মডেম, কীবোর্ড, মাউস যা-ই লাগানো থাকুক না কেন এলার্ম বেজে উঠবে। অসুবিধা নেই এটাকে এড়িয়ে যাওয়া সম্ভব। আর সফটওয়্যারটি পোর্টেবল বলে পেন ড্রাইভ থেকেও রান করানো যাবে। কারণ আপনি যদি বাইরের কোন পিসিতে বসে কাজ করেন (যেমন: সাইবার ক্যাফে) সেক্ষেত্রে পেনড্রাইভ লাগিয়ে প্রথমেই এই সফটওয়্যারটি রান করাবেন। তারপর অন্যান্য কাজ করবেন।
https://dl.dropboxusercontent.com/u/11806787/MoMeN%20Abdur%20RouF/software/free_usb_guard%20roufmomen.blogspot.com.zip
Installer


Portable USB Alert is a small and reliable utility designed to show an alarm when you lock or shutdown your computer while the USB stick is still connected.
With this software you can't forget your USB stick anymore. It alerts you with sounds and displays a window where it lists your removable devices

My computer is not shutting down because USB Alert is blocking it. How can I force USB Alert not to check the USB stick?
Right-click on the tray icon, commonly in the bottom right, and click on exit. This will exit USB Alert.

কোন মন্তব্য নেই: