পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৪

Facebook এ user ID তৈরি করে নিন নিজের মতো করে

যারা ফেসবুক ব্যবহার করি তারা একটা বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছি নিজের প্রোফাইলে প্রবেশ করলে https://www.facebook.com/roufmomen এরকম একটি ইউআরএল এড্রেসবারে চলে আসে।
এখানে /  (স্লেশ) এর পরের অংশটা ইউজার আইডি। এটাকে নিজের মতো করে নিলে একদিকে Log in করতে সুবিধা তেমনি অন্য কেউ খুঁজে পেতেও সহজ হবে। আপনাকে ‍যখন কেউ জিজ্ঞেস করবে আপনার ফেসবুক আইডি কী? তখন আপনি বলতে পারবেন https://www.facebook.com/example তাছাড়াও আপনি হবেন একটি সুন্দর ইমেইল এড্রেসের মালিক। যেমন: example@facebook.com এই মেইলে যেকেউ আপনাকে মেইল পাঠাতে পারবে। এ ধরণের ইউজার আইডি রয়েছে অনেকেরই। যেমন: https://www.facebook.com/bbcjanala, https://www.facebook.com/rtvonline এবার আপনি আপনার নিজের আইডিটি তৈরি করে নিন। আপনি ইচ্ছে করলে আপনার ইমেইল এড্রেসের অনুরূপ একটি আইডি ও দিতে পারেন।
প্রথমেই আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগ ইন করুন।
এবার সেটিংস এ যান। 
এবার বামপাশ থেকে General সিলেক্ট করুন। এবার ডানপাশ থেকে username সিলেক্ট করুন।
 এখন username এর পাশে বক্সে নিজের পছন্দমতো একটি আইডি টাইপ করুন। নিচে পাসওয়ার্ড দিয়ে Save changes এ ক্লিক করে কাজ শেষ করুন। যদি আপনার আইডি যদি অন্য কেউ ইতমধ্যে না নিয়ে থাকে তবে আপনি পেয়ে যাবেন আপনার কাঙ্খিত ইউজার আইডি। তা না হলে পূনরায় আরেকটি আইডি দিয়ে চেষ্টা করতে হবে। তবে সাবধান এটা শুধু একবারই পরিবর্তন করা যায়। সুন্দর দেখে পছন্দমতো একটি আইডি তৈরি করে নিবেন একবারেই। এখন থেকে লগ ইন করুন ইমেইল এড্রেস এর পরিবর্তে ইউজার আইডি দিয়ে।

tags: how to create facebook user ID, how to change user ID of Facebook, ফেসবুকে আইডি পরিবর্তন করার নিয়ম, user name in facebook, username

কোন মন্তব্য নেই: