পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

বুধবার, ২৯ জানুয়ারী, ২০১৪

Gmail এবং Yahoo Mail এর Basic এবং ‍Standard view নিয়ে সমস্যা... (Load হতে সময় বেশি লাগে)

যারা Gmail কিংবা  Yahoo Mail এর ওয়েব মেইল ব্যবহার করেন তারা এই দুটি সার্ভিস এর দুটি ভিউ পাবেন। একটি হলো Basic View এবং আরেকটি Standard/Full View. এই দুটি নিয়ে শুধু
তারাই সমস্যায় পড়েন যারা আমার মতো কচ্ছপ গতির ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন। কারণ ডিফল্ট হিসেবে Standard/Full View টি থাকে। আর এটি লোড হতে হতে রাত ভোর হয়ে যায়। তাই আমাদের উচিত Classic View টি ডিফল্ট করে নেয়া উচিত। তাহলে আর দীর্ঘ সময় অপেক্ষা করতে হবেনা। তবে এটা মেনে নিতে হবে যে, Basic  ভার্শন এর চেয়ে Standard ভার্শনে অনেক বেশি সুযোগ সুবিধা থাকে। প্রথমে বুঝতে হবে আপনি এখন কোন ভার্শন এ আছেন। এটা বুঝার সবচেয়ে সহজ উপায় হল লোড হতে অনেক বেশি সময় নেয়া। তবে নির্দিষ্ট কিছু বৈশিষ্ট আছে যা দেখে বুঝা যায় বর্তমানে কোন ভার্শন ব্যবহৃত হচ্ছে।

প্রথমেই দিখে নিই Gmail এর বিষয়গুলো:

জিমেইল এ লগ ইন করার পর পেজের একদম নিচের দিকে যদি নিচের ছবিটির মত দেখতে পান অর্থাৎ Basic HTML এই লেখাটি কালো রঙের এবং Standard লেখাটি নীল রঙের থাকে তাহলে বুঝতে হবে আপনি Basic ভার্শনে আছেন। এখন যদি আপনি কোন কারণে Standard ভার্শনে যেতে চান তাহলে এখানে Standard লেখাটির উপর ক্লিক করলেই পেজপি পূনরায় লোড হবে।
তাছাড়া নিচের ছবিটির মতো Switch to standard view এই লেখাটিও Basic ভার্শনে থাক অবস্থায় পেজের একদম উপরের দিকে দেখতে পাবেন। এখানে ক্লিক করেও standard ভাশর্নে যেতে পারেন। আর যদি Basic ভাশর্নকে সবসময়ের জন্য ডিফল্ট করে নিতে চান তাহলে Set basic HTML as default view এই লেখাটিতে ক্লিক করতে হবে। 

তাছাড়া standard ভার্শন যদি ডিফল্ট অবস্থায় থাকে আপনার একাউন্টের জন্য তবে লগ ইন করার সময় প্রতিবারই নিচের ছবিটির মতো Load Basic HTML এই লেখাটি পেজের ডানপাশে নিচে দেখতে পাবেন। যদি আপনি Basic ভার্শন চান অর্থাৎ যদি আপনার ইন্টারনেট কানেশকন ধীর গতির হয় তবে অবশ্যই আপনি Load Basic HTML উপর ক্লিক করবেন।
 যদি আপনি Standard এ লগ ইন করে থাকেন আর আপনার সংযোগ ধীর গতির হয় তবে নিচের ছবিটির মতো Loading  লেখাটি দেখতে পাবেন প্রতিটি ক্লিকের সাথে সাথেই এবং আপনাকে অনেকক্ষণ অপেক্ষা করতে হবে।


এবার আসি Yahoo Mail এর বিষয়ে:
 ইয়াহু মেইল এরও দুইটা ভিউ আছে। Basic আর Full ভার্শন। Basic টি আগে ছিল Classic ভার্শন। এখন আর Classic নেই। যাই হোক নতুন Full version টি লোড হতে প্রচুর সময় নেয়। তাই একবার কষ্ট করে লোড করে নিতে হবে। আর তা যদি না পারেন তবে লোড হওয়ার সময় পেজের নিচে ডান কোনায় Load Basic Mail এ ক্লিক করুন। তবেই দ্রুত লোড হবে।

যদি Full version টি লোড হয়ে যায় তবে পেজের ডানপাশে উপরের কোনায় নিচের ছবিটির ছবি গিয়ার এর চিহ্ণ পাবেন। সেখানে ক্লিক করলে Settings পাবেন। সেখানে ক্লিক করুন।


এবার নিচের ছবির মতো Viewing mail এ ক্লিক করুন বামপাশ থেকে। ডানপাশে Basic এ ক্লিক করে সেভ এ ক্লিক করুন। এখন থেকে আর লোড হতে দেরি হবেনা সরাসরি Basic ভার্শনটিই চালু হবে।

যদি কখনো ভাল স্পীড পেয়ে যার আর মনে হয় বেশি বেশি সুবিধা নিবেন তবে যেকোন সময়
Switch to the newest Yahoo mail এ ক্লিক করে নতুন ভার্শনটি উপভোগ করতে পারবেন।

কোন মন্তব্য নেই: