পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

বুধবার, ১৫ জানুয়ারী, ২০১৪

নিজের নম্বর গোপন রেখেই মুঠোফোন নম্বরের একাউন্ট রিচার্জ করুন

অনেক ক্ষেত্রেই নিজের মুঠোফোন নম্বর গোপন রাখার প্রয়োজন হয়ে পড়ে। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এই বিষয়টি খুবই বিড়ম্বনার। ইচ্ছে করলেও গোপন রাখা সম্ভব হয়না। কারন রিচার্জ করার
সময় নম্বরটি দোকানদারকে ঠিকই দিতে হয়। আর তখনই ঘটে বিপত্তি। দোকানদার নিজেই হয়ে উঠে যন্ত্রনার নায়ক কিংবা অন্য কেউ ওৎ পেতে থাকে এই সুযোগটি কাজে লাগাবার জন্য। আর এসব যন্ত্রনা থেকে গ্রাহকদের মুক্ত রাখতে বাংলালিংক এবং গ্রামীণফোন চালু করল PIN এর মাধ্যমে রিচার্জ। এই PIN নম্বরটি হল প্রত্যেকটি মুঠোফোন নম্বরের বিপরীতে অন্য আরেকটি নম্বর যা একক। অর্থাৎ একই পিন একাধিক ব্যক্তির মোবাইলে আসবে না। এই পিন নম্বরটি দোকানে গিয়ে বললেই রিচার্জ করতে পারবেন আপনার মুঠোফোন নম্বরের একাউন্ট অর্থাৎ দোকান টাকা সেন্ড করার অপশনে আপনার পিন নম্বরটি প্রবেশ করাবে মোবাইল নম্বরের পরিবর্তে। দোকানদার বিষয়টি নাও জানতে পারে তাকে বুঝিয়ে বলতে হবে। এবার জেনে নেয়া যাক কিভাবে এই পিন পাওয়া যাবে এবং কিভাবে পরিবর্তন করা যাবে সহজে মনে রাখার জন্য।

গ্রামীণফোন:
প্রথমে পিন পেতে: মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে RPC এবং পাঠাতে হবে 5252 নম্বরে
পিন পরিবর্তন করতে: মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে CPC<space>old pin<space>new pin এবং পাঠাতে হবে 5252 নম্বরে 

পিন পরিবর্তনের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে, যদি আপনার কাঙ্খিত পিন ইতমধ্যে অন্য কেউ নিয়ে ফেলে তাহলে আরেকটি নতুন পিন দেয়া হবে আপনাকে এবং সেটি মনে রাখতে হবে আপনাকে। অর্থাৎ এই পিনটিই হবে আপনার বর্তমান পিন । আপনি ইচ্ছে করলে পূনরায় এই পিন নম্বরটি দিয়ে পিন পরিবর্তনের জন্য অনুরোধ পাঠাতে পারবেন।

বাংলালিংক:
প্রথমে পিন পেতে: মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে pin এবং পাঠাতে হবে 7326 নম্বরে
পিন পরিবর্তন করতে: মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে pin<space>preferred<space>10 digit number

10 Digit পিন নম্বর মনে রাখা এবং সেটি আবার দোকানদারকে বলা যদি কষ্টকর মনে হয় সেক্ষেত্রে আমার পরামর্শ হলো এটি আপনার মোবাইলের ফোনবুকে সংরক্ষণ করে রাখতে পারেন অথবা ছোট কাগজের টুকরোতে লিখে রেখে দিতে পারেন প্রয়োজন হলে সেটি দোকানদারকে দিতে পারেন। আর যদি প্রায়শই নির্দিষ্ট কোন দোকান থেকে রিচার্জ করেন তাহলে তাকে এই পিন নম্বরটি স্থায়ীভাবে সংরক্ষণ করে রাখতে বলতে পারেন। এতে ভয়ের কিছুই নেই। এই পিন নম্বরটি দিয়ে কোনভাবেই আপনার নম্বর উদ্ধার করা সম্ভব নয়। তাছাড়া এই পিন শুধুমাত্র একাউন্ট রিচার্জের জন্যই প্রযোজ্য।

মুঠোফোনের যেকোন সেবার ক্ষেত্রে মেসেজ পাঠানোর জন্য Small letter কিংবা Capital letter যেকোনটি অথবা উভয়ের মিশ্রনে কোন সমস্যা সৃষ্টি করেনা।

প্রাইভেট রিচার্জ, প্রাইভেটরিচার্জ, গ্রামীনফোন, গ্রামীন ফোন, গ্রামীণফোন, গ্রামীণ ফোন, Private recharge, privaterecharge, grameen phone, grameenphone, banglalink, bangla link

কোন মন্তব্য নেই: