পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শুক্রবার, ২৫ মে, ২০১২

Deep Freeze (ডীপ ফ্রিজ) ইন্সটল করুন আর এন্টিভাইরাস ব্যবহার করা ছেড়ে দিন

ডীপ ফ্রিজ (Deep Freeze) ইন্সটল করুন, সকল প্রকার এন্টিভাইরাস আনইন্সটল করুন, বার বার উইন্ডোজ ইন্সটল করার কথা ভুলে যান আর সকল ধরণের দুশ্চিন্তাকে বিদায় জানান। এই ডীপ ফ্রিজ সেই ডীপ ফ্রিজ না। এটা একটা রিকভারী
সফটওয়্যার। অর্থাৎ কম্পিউটারের যেকোন ড্রাইভের উপর দিয়ে যত ঝড় তুফার ই বয়ে যাক না কেন, যত সফটওয়্যারই ইন্সটল করা হোক না কেন, যত কিছুই মুছে ফেলা হোক না কেন আর যত ভাইরাসই আক্রমন করুক না কেন কম্পিউটার রিস্টার্ট করার সাথে সাথে তা পূর্বের অবস্থায় ফিরে আসতে বাধ্য। এই সফটওয়্যার কেন ব্যবহার করবেন? কারন একটা এন্টিভাইরাস সকল প্রকার ভাইরাস ডিটেক্ট বার রিমোভ করতে পারে না। আবার ইন্টারনেট সংযোগ না থাকলে এন্টিভাইরাস আপডেটও করা যায় না। আর এন্টিভাইরাস থাকা সত্ত্বেও যদি ভাইরাস আক্রমন করেই ফেলে তাহলেতো কোন কথাই নেই। শুরু করুন উইন্ডোজ ইন্সটল আর সাথে একগাদা ড্রাইভার আর সফটওয়্যার। যদি নিজে ইন্সটল করতে পারেন তাহলে অন্যের পিছু পিছু ঘুরতে থাকুন অথবা দোকানে নিয়ে যান আর কিছু টাকা শ্রাদ্ধ করে আসুন। না আমার এতো কিছু করার মতো সময় নেই। নিশ্চিন্তে ব্যবহার করব ডীপ ফ্রিজ। 

সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। মাত্র ৫.২ মেগাবাইট। 



উপরের ছবির মতো আসলে টিক চিহ্ন উঠিয়ে দিয়ে ডাউনলোড করা ফোল্ডারের ভেতর থেকে সিরিয়াল/লাইসেন্স ফাইলটি খুলে সেখান থেকে লাইসেন্সটি কপি করে এখানে পেস্ট করতে হবে।


ইন্সটল করার সময় উপরের ছবির মতো অপশন আসলে শুধু C Drive টি সিলেক্ট করুন এবং অন্য ড্রাইভের টিক চিহ্ন উঠিয়ে দিন না হলে অন্য কোন ড্রাইভে কিছু কপি করে রাখলেও তা থাকবে না। আর ইন্সটল করার পর ডেস্কটপ, মাই ডকুমেন্ট বা সি ড্রাইভের অন্য কোথাও কোন কিছু কপি বা সেভ করলেও তা থাকবে না। কারণ এগুলোও সি ড্রাইভের ভিতরে থাকে।

ইন্সটল শেষ হয়ে গেলে কম্পিউটার নিজে নিজে রিস্টার্ট হবে। এবার টাস্কবারে নিচের ছবির মতো একটি আইকন দেখা যাবে। এখন আপনি শতভাগ নিরাপদ।

যদি কখনো কোন সফটওয়্যার ইন্সটল বা আনইন্সটল করার প্রয়োজন হয় তাহলে কী করব? উপায় তো অবশ্যই আছে। তা হলো প্রথমে ডীপ ফ্রিজ ডিজেবল করে নেয়া। 

ডিজেবল করতে হলে টাস্কবারে থাকা ডীপ ফ্রিজ আইকনের (উপরের ছবির মতো) উপর Shift চেপে ধরে ডাবল ক্লিক করুন। 
 তারপর পাসওয়ার্ড (যদি পূর্বে দেয়া থাকে) দিয়ে লগ ইন করতে হবে। পাসওয়ার্ডনা দেয়া না থাকলে শুধু Ok করলেই হবে। 

ছবি



ছবি


এরপর যে তিনটি অপশন আছে তার মধ্যে প্রথমটি হচ্ছে ডিফল্ট। এ অবস্থায় কম্পিউটার ফ্রিজ থাকবে অর্থাৎ আপনার কম্পিউটার ফ্রিজড অবস্থায় আছে। 

২য় অপশনে (Boot Thawed on Next) আপনি যদি ক্লিক করে যে সংখ্যা উল্লেখ করবেন ততবার কম্পিউটার বন্ধ করে চালু করা যাবে ডীপ ফ্রিজ নিস্ক্রিয় অবস্থায় রেখে। এ অবস্থায় আপনি যে কাজ করবেন তা ডিপফ্রিজ পূর্বের অবস্থায় ফিরিয়ে আনবে না। অর্থাৎ যখন কোন কিছু ইচ্ছে করে পরিবর্তন করবেন, বা কোন কিছু ইন্সটল বা আনইন্সটল করবেন তখন ২ নম্বর অপশনটি সিলেক্ট করে পিসি রিস্টার্ট করতে হবে। 

আর ৩ নম্বর বা সর্বশেষ অপশন (Boot Thawed) ডিপ ফ্রিজকে পুরোপুরি নিস্ক্রিয় করে করে রাখে (এটা এই সফটওয়্যারটি আনইন্সটল এর বিকল্প)। আপনি যদি কখনো এই সফটওয়্যারটিকে বিড়ম্বনা মনে করেন তাহলে ৩ নম্বর অপশনটি সিলেক্ট করে কম্পিউটার রিস্টার্টআ করুন। যেকোন অপশন কাজে লাগাতে হলে আপনাকে পিসি অবশ্যই রিস্টার্ট দিতে হবে।





ডিপ ফ্রিজ আনইন্সটল করার পদ্ধতি:

এখন যদি আপনি আনইনস্টল করতে চান তবে এটিক পুরোপুরি ডিজাবল করুন ৩ নং অপশনটি সিলেক্ট করে। এবার কম্পিউটার রিস্টার্ট করুন। তারপর আপনি যে ফাইলটি (ডাউনলোড করা সেট্আপ ফাইল) দিয়ে ডিপ ফ্রিজ ইনস্টল করেছেন সেটিতে ডাবল ক্লিক করুন (এটি অবশ্যই আপনার কম্পিউটারে থাকতে হবে কারন ডিপ ফ্রিজ যেটি দিয়ে ইনস্টল করা হয় ঠিক সেই ফাইলটিই আনইনস্টল করতে কাজে লাগে। অর্থাৎ সবসময় এই সফটওয়্যারের সেট আপ ফাইলের ব্যাকআপ কপি রাখতে হবে।) এবার কমান্ড ফলো করে এটিকে আনইনস্টল করে ফেলুন।

ডীপ ফ্রিজ কোন এন্টিভাইরাস বা ইউটিলিটি সফটওয়্যার না। এটা যেকোন ড্রাইভকে ফ্রিজ করে রাখতে পারে। মানে হচ্ছে, যদি আপনি কোন ড্রাইভকে ডীপ ফ্রিজ দিয়ে ফ্রিজ করে রাখেন তাহলে সেই ড্রাইভে আপনি আর কোন ধরণের পরিবর্তন করতে পারবেন না। কোন ফাইল বা ফোল্ডার কপি করে রাখতেও পারবেন না আবার সেখান থেকে কোন ফাইল ডিলিটও করতে পারবেন না। সেভ করে বা ডিলিট করে রিস্টার্ট করলে আবার আগের ফাইলই থাকবে। তাই যদি C: ড্রাইভ ফ্রিজ করে রাখেন সেক্ষেত্রে Desktop, My documents, Downloads ইত্যাদিসহ C:  ড্রাইভের কোথাও কোন ফাইল রাখতেও পারবেন না এমনকি ডিলিটও করতে পারবেন না তবে সাময়িকভাবে যেকোন কাজ যেমন কোন এমএস ওয়াড/এক্সেল এ কিছু লিখে প্রিন্ট করা ইত্যাদি করা যাবে। ফলে ভাইরাস আপনার সিস্টেমের যত ফাইলেই পরিবর্তন করুক না কেন রিস্টার্ট দেয়ার সাথে সাথে ফ্রিজ করার সময় যেমন ছিল ঠিক সেই অবস্থায় ফিরে যাবে। ফলে পিসি স্লো হওয়ারও কোন সম্ভাবনা নেই। কারন Temporary ফাইলও জমা থাকবেনা। তাই কোন ধরণের Utility বা Optimizer সফটওয়্যার ব্যবহার করারও কোন প্রয়োজন নেই। তবে সাময়িকভাবে অথবা স্থায়ীভাবে ডিজেবল করে নিলে সবই (Read or Write) সম্ভব।

পুনশ্চ: 
** ইন্সটল করার পর My documents, My picture, My video, Downloads, Desktop এ কোন ধরনের ফাইল থাকলে তা মুছে ফেললে রিস্টার্ট দিলে আবার চলে আসবে, তেমনি যদি কোন ফাইল রাখা হয় তাহলে রিস্টার্ট দিলে তা আর থাকবে না।
** যদি কোন ফাইল ডিলিট করা নতুন করে সেভ করা, কোন সফটওয়্যার ইন্সটল করা, আনইন্সটল করার প্রয়োজন হয় তাহলে টাস্কবারে থাকা আইকনে Shift বাটন চেপে ধরে ডাবল ক্লিক করে ওকে করতে হবে। এবার ২ নং অপশন Boot thawed on next সিলেক্ট করে ওকে করে রিস্টার্ট করে কাজ সেরে নিয়ে আবার সিস্টার্ট দিলেই হবে।
** যদি আপনি মনে করেন এই সফটওয়্যার আপনাকে বিরক্ত করছে তাহলে ৩নং অপশনটি সিলেক্ট করে ওকে  করে দিন।   


Review:

Deep Freeze is a backup and recovery system that can disable all changes made to the operating system of computer, at the next reboot.

This kind of tool is recommended when you really don't want anyone else making some uncalled modifications to your virtual system.

Simply put, when Deep Freeze is activated, it will restore all initial settings of your computer at the next startup.

How it works

Be careful though, if you forget the program on (on frozen mode) and then make some important changes (e.g. write and save an important document, install a licensed software), you will lose everything at the next startup. And unfortunately, enabling or disabling Deep Freeze will always require a restart.


Tag: ডীপ ফ্রিজ , ডিপফ্রিজ , Deep Freeze , DeepFreeze, Security, protect your computer, কম্পিটারের সুরক্ষা, এন্টিভাইরাস এর বিকল্প, alternativ of antivirus, Tags: 

install Deep Freeze Standard 

method to install Deep Freeze Standard 

how to install Deep Freeze Standard 

, instruction to install Deep Freeze Standard install Deep Freeze Standard on Windows install Deep Freeze Standard on Windows 7 guide to install download Deep Freeze Standard Deep Freeze Standard freezes hard drives  #system backup #boot freeze #system restore #backup #restore #freeze #boot

২২টি মন্তব্য:

নামহীন বলেছেন...

জটিল অইসে


ধইন্যবাদ

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

আমি নিজে ইন্সটল করে তারপর এই পোষ্টটি লিখেছি। আমার মনে হয় আপনার পিসিকে ভাইরাস আছে। প্রয়োজন মনে করলে প্রথমে একটা ফ্রেস উইন্ডোজ সেটাপ দিন। তারপর ড্রাইভার আর প্রয়োজনীয় সফট ইন্সটল সবশেষে ডীপ ফ্রিজ ইন্সটল করে নিন।

Md Sohel Rana বলেছেন...

Vebe Dekhi Ki Korbo !!!

thakurgaon pti বলেছেন...

Thanks a lot. I always use your comuntiy toolbar. I think you are a proud of primary education.

Abdul Alim
O/A cum computer operator
PTI, Thakurgaon
01714803264

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

আলীম ভাই, আপনাকে ধন্যবাদ। আসলে হয়েছে কি আমার চেয়েও অনেকে আমাদের দপ্তরে অনেক ভালো জানে কিন্তু জানানোর সুযোগ পাননা। এই আর কি? আপনাদের পিটিআই
এর জয়নুল স্যার আমার খুব প্রিয় একজন মানুষ। উনোকে আমার সালাম বলবেন। ভাল থাকবেন।

গোলাম আউলিয়া বলেছেন...

আমার কম্পিউটারে ভাইরাস আছে। তাই আমি ভাবছি তাই করব। আমি নতুন ফাইল তৈরি করলে কি তা রিস্টারট করার পর মুছে যাবে? দয়া করে জানাবেন।

Saem বলেছেন...

Vai ai soft ta ke anti virus. Pc optimize soft somos sa kore. Jana ben please side effect gula

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

ডীপ ফ্রিজ কোন এন্টি ভাইরাস বা ইউটিলিটি সফটওয়্যার না। এটা যেকোন ড্রাইভকে ফ্রিজ করে রাখতে পারে। মানে হচ্ছে, যদি আপনি কোন ড্রাইভকে ডীপ ফ্রিজ দিয়ে ফ্রিজ করে রাখেন তাহলে সেই ড্রাইভে আপনি আর কোন ধরণের পরিবর্তন করতে পারবেন। কোন ফাইল বা ফোল্ডার কপি করে রাখতেও পারবেন না আবার সেখান থেকে কোন ফাইল ডিলিটও করতে পারবেন না। তাই যদি C: ড্রাইভ ফ্রিজ করে রাখেন সেক্ষেত্রে Desktop, My documents, Donloads ইত্যাদিসহ C: ড্রাইভের কোথাও কোন ফাইল রাখতেও পারবেন না আবার ডিলিটও করতে পারবেন না। ফলে ভাইরাস আপনার সিস্টেমের যত ফাইলেই পরিবর্তন করুক না কেন রিস্টার্ট দেয়ার সাথে সাথে ফ্রিজ করার সময় যেমন ছিল ঠিক সেই অবস্থায় ফিরে যাবে। ফলে পিসি স্লো হওয়ারও কোন সম্ভাবনা নেই। কারন Temporary ফাইলও জমা থাকেবনা। তবে সাময়িকভাবে অথবা স্থায়ীভাবে ডিজেবল করে নিলে সবই সম্ভব।

Shahazir Togor বলেছেন...

Apnake Onek Dhonnobad.....Actualy i am a regular visitors of your site & most pleased too...i really prefer who don be miser of their knowledge same as me

Shahazir Togor বলেছেন...

I thing that Deep Freedge take place on my toolbar but it doesnt work opening on my 64 bit win7 OS.....so c Drive works regularly except installation

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

Shahazir Togor ভাই, আপনাকেও অনেক ধন্যবাদ আমার ব্লগ ভিজিট বরার জন্য। আসলেও আমিও তো খুব বেশি জানি না। ডীপ ফ্রিজ সমস্যা করছে কেন বিস্তারিত বলেন তো দেখি

Sahazir Hossain Togor বলেছেন...

Actually It appears on my taskbar but hazard opening

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

Shift চেপে ধরে ডাবল ক্লিক করুন

Sahazir Hossain Togor বলেছেন...

I forgot it

বেডমিন্টন বলেছেন...

আমি এই সফওয়ারটি ব্যাবহার করতে চাই

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

অবশ্যই ব্যবহার করবেন। যদি কোন সমস্যা থাকে এখানে জানাতে পারেন। তাছাড়া মেইল বা ফোন এ শেয়ার করতে পারেন। ধন্যবাদ

নামহীন বলেছেন...

Thanks to u from my heart.

Manowar Rashid বলেছেন...

আসসালামুআলাইকুম মোমেন ভাই, আমি ডিপ ফ্রিজ সফটওয়্যারটি কিভাবে আনইনষ্টল করবো? দেখা যায় আনইনষ্টল করার পরও টাস্কবার এ আইনকন থেকে যায়। ধন্যবাদ

Mohammed Abdur Rouf (Momen) বলেছেন...

আপনি কিভাবে আনইন্সটল করার চেস্টা করেছেন? যে সেটআপ ফাইল দিয়ে ইন্সটল করেছেন সেই সেটআপ ফাইলটি আবার চালাতে হবে। তখনই আনইন্সটল করার অপশন আসবে। এভাবে করলে আর থাকবে না আশা করি।

নামহীন বলেছেন...

সবাইকে জানানুর এ উদ্যোগ সত্যি প্রশংসনিয়। অনেক ধন্যবাদ।

Bablu Stanly বলেছেন...

Dear Rouf Bhai,

Good evening.For your kind information, I have deployed the "Deep Freeze" software in Win XP, Win7 and the hard drive size up to 500GB. In addition, today (04.10.2010) I have trying to installed this software in Win XP with HDD 1 tera. It's showing the error the message is that deep freeze not support up to 2tera. Further more, I will try to install this software in server OS I mean Win Server 2003/2008 32x or 64x bit with the license key.

Please help me to do so and give me the guide line. I will wait for your prompt reply.On the other hand, did you checked the URL for ncomputing? this URL is "ncomputing.com". You can see the side what I share with you through the phone for few days ago.

With thanks & regards,

Bablu Stanly Costa
Manager, ICT Dept.
The Christian Co-operative Credit Union Ltd; Dhaka
Rev. Fr. Charles J. Young Bhaban
173/1/A, East Tejturi Bazar,
Tejgaon,Dhaka-1215.
Cell: +8801732 678945
e-mail: bablushima@gmail.com
web: cccul.com

True বলেছেন...

অন্য software installed করার জন্য একটা video upload করবেন কি ?