পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শনিবার, ১২ মে, ২০১২

বিজয় (Bijoy) এবং অভ্র (Avro) কি পরষ্পর সাংঘর্ষিক?

আমরা প্রায়ই বিজয় এবং অভ্র নিয়ে বিভ্রান্তিতে পড়ে যাই। অনেকেরই ধারনা বিজয় ইন্সটল করা থাকলে অভ্র কীবোর্ড ইন্সটল করা যাবেনা। কিংবা অভ্র ইন্সটল করা থাকলে বিজয় ইন্সটল হবেনা।
ইন্সটল হলেও একসাথে কাজ করবে না এরকম ধারনা আছে কারো কারো। আমি নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি এ দুটো সফটওয়্যার একসাথে ইন্সটল বা ব্যবহারে কোন সমস্যা নেই। ধরি কেউ একজন উইন্ডোজ এক্সপি এবং বিজয় ২০০৩ ব্যবহার করেন। তাহলে কি তিনি ইউনিকোড ফন্টে লিখতে পারবেন না? অবশ্যই অভ্র কীবোর্ড ব্যবহার করে তিনি ইউনিকোড ভিত্তিক ফন্টে লিখবেন। যারা উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ৭, উইন্ডোজ ৮  ব্যবহার করেন তারা তো বাধ্য হয়েই বিজয় একুশে অথবা বিজয় বায়ান্ন ব্যবহার করেন। আর এদুটো দিয়েতো ইউনিকোডে লেখা যায়ই। তবে আমি মাঝে মধ্যে সমস্যায় পড়ি । তখন বিজয় বাদ দিয়ে (অবশ্যই আনইন্সটল করে নয়) অভ্র কীবোর্ড ব্যবহার করি। কখনো কখনো এরকম হয় যে, আমি চাচ্ছি SutonnyMj ব্যবহার করে লিখব কিন্তু বারবার Vrinda নামক এটা ফন্ট বারবার ঝামেলা করে। তখন অভ্র কীবোর্ড বন্ধ করে দিয়ে বিজয় দিয়ে লিখলেই সমস্যা সমাধান হয়ে যাবে। তবে আবারো বলছি দুটো সফটওয়্যারই একসাথে ইন্সটল করে রাখা যাবে।
আর একটা বিষয় হলো, আমরা বাংলা ফন্ট এবং বাংলা লেখার প্লাটফর্ম বা সফটওয়্যার এবং কীবোর্ডের লেআউট এক জিনিস নয়। বাংলা লেখার জন্য অনেক ধরণের সফটওয়্যার রয়েছে, যেমন: বিজয়, অভ্র, লেখনি, প্রশিকাশব্দ, প্রবর্তন ইত্যাদি। এই সফটওয়্যারগুলোর যেকোন একটি ব্যবহার করে যেকেউ বিজয় লেআউট, মুনির অপ্টিমা লেআউট, ন্যাশনাল জাতীয় লেআউট-এ কাজ করতে পারবেন। লেআউট মানে হলো ইংরেজি কীবোর্ডের কোন বাটনে কোন অক্ষর থাকবে। 
আর এসব সফটওয়্যারগুলোর সাথে সঙ্গতিপূর্ণ ফন্টগুলো আলাদা আলাদা। যেমন, প্রশিকাশব্দ সফটওয়্যার ব্যবহার করলে সাথে SutonnyMj ফন্ট ব্যবহার করলে কাজ হবেনা, সেখানে ব্যবহার করতে হবে আদর্শলিপি বা লিপি গ্রুপের অন্য কোন ফন্ট। তেমনি উল্টোভাবে বিজয়ের সাথে SutonnyMj বাদ দিয়ে আদর্শলিপি ফন্ট ব্যবহার করে লিখা যাবে না। 
যারা পুরাতন অভ্র কীবোর্ড ব্যবহার করে ইউনিকোডে লেখেন তারা Vrinda বা SolaimanLipi ফন্ট ব্যবহার করেন তারা বিভিন্ন সমস্যায় পড়েন। এখন থেকে Siyam Rupali ফন্ট ব্যবহার করুন।

আরো কিছু ইউনিকোড ফন্ট ইন্সটল করুন এখান থেকে

Tags: Bijoy , Avro , বিজয় , অভ্র, Nikosh, vrinda, solaiman lipi, নিকস বাংলা, নিকশ, ইউনিকোড, ইউনি কোড

৩টি মন্তব্য:

ssssssssssss বলেছেন...

good job, well done,carry on.....

Balaram Debnath বলেছেন...

good

নামহীন বলেছেন...

ভাইয়া আমার পেনড্রাইভে কিছু দরকারী জিনিস অন্য কম্পিউটার হতে এনেছি তা আমার কম্পিউটারে দেখা যাচ্ছে না। ফোল্ডার ইমটি দেখাচ্ছে। কিন্তু পেনড্রাভে জায়গা দখল করে আছে। এখন আমি কিভাবে ঐ তথ্য গুলো উদ্ধার করতে পারবো ?