পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬

Facebook page এ এডমিন সংখ্যা বাড়ানোর উপায়

Facebook page এর কার্যকারিতা বা গুরুত্ব নির্ভর করে Page এ কিছু পোস্ট হওয়ার পর Page এর পক্ষ থেকে কত দ্রুত সাড়া দেয়া হচ্ছে তার উপর। একটি page এর এডমিন একজন হলে সারাক্ষণ এই
Page উপর নজর রাখা তাঁর পক্ষে অনেক কঠিন হয়ে যায়। কারণ একজন ব্যক্তি সারাক্ষণ শুধুমাত্র Facebook এ নজর রাখলে চলে না তাঁর অন্যান্য কাজগুলোও করতে হয়। বরং অন্যান্য কাজের পাশাপাশি Facebook এ নজর রাখাটাই স্বাভাবিক। অন্যদিকে Page এর পোস্টগুলো যত দ্রুত সম্ভব দেখে সাড়া দেওয়াও জরুরি। সেক্ষেত্রে দাপ্তরিক পেজ এর ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানসহ অন্যান্য শাখার কর্মকর্তাগণ Page এর এডমিন করে নিলে কাজটি অনেক সহজ হয়ে যায়। পোস্টটি যে শাখা সংশ্লিস্ট সেই শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সাথে সাথে সাড়া দিতে পারেন, প্রয়োজনে অফিস প্রধানের নজরেও আনতে পারেন।


এডমিন সংখ্যা বৃদ্ধির জন্য যা করতে হবে তা হলো:

১. বর্তমান এডমিন প্রথমে তার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করবেন

২. Settings এ ক্লিক করবেন

৩. Page Roles এ ক্লিক করবেন

৪. ডানপাশে Type a name or email বক্সটিতে যাকে এডমিন করা হবে তার নাম টাইপ করা শুরু করলে কাছাকাছি নামের সবাইকে দেখাবে। সঠিক নামের উপর ক্লিক করলে ছবি চলে আসবে।

৬. আপনি যাকে যুক্ত করতে যাচ্ছেন তাকে কী Role দিতে চান তা Editor লেখাটির উপর ক্লিক করে ড্রপডাউন লিস্ট থকে সিলেক্ট করে দিতে পারেন। আপনি ‍যা যা করতে পারেন নকুন ব্যাক্তিকে যদি তাই করার অধিকার দিতে চান তবে Admin সিলেক্ট করে দিন। অন্যান্য Role গুলোর ভূমিকা দেখার জন্য এই পোস্টের সবচেয়ে নিচের ছবিটি দেখে নিতে পারেন।



৭. ছবি আর নাম যদি সঠিক হয় তাহলে সবার নিচে Save বাটনে ক্লিক করতে হবে। একাধিক ব্যক্তিকে একই সাথে যোগ করতে চাইলে Add another person এ ক্লিক করলে নিচে আরেকটি নতুন বক্স আসবে। সেখানেও নাম টাইপ করে এড করা যাবে। সবশেষ Save বাটনে ক্লিক করতে হবে।
৮. পাসওয়ার্ড চাইবে, টাইপ করে সাবমিট করতে হবে



৯. নিচের দিকে ছবিসহ সকল এডমিনকে দেখতে পাবেন

যাকে এড করা হলো তিনি একটি Notification পাবেন।

এমিডন ডিলিট করা:

কোন ব্যাক্তি বদলি হয়ে চলে গেলে কিংবা অন্য কোন কারণে কাউকে এডমিন থেকে বাদ দিতে চাইলে ৩ নম্বর ধাপ পর‌্যন্ত যেতে হবে। ডানদিকে সকল এডমিনের ছবিসহ তালিকা দেখাবে। ছবির উপর মাউসের কার্সর রাখলে একটি ক্রস চিহ্ন দেখাবে সেখানে ক্লিক করতে হবে। এবার Save বাটনে ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে সাবিমিট 
করতে হবে। 



কার কী ভূমিকা, কাকে কী হিসেবে এড করবেন তা নিচের চার্ট দেখে ঠিক করে নিন।


কোন মন্তব্য নেই: