পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৩

এবার কম্পিউটার চালু না হলেও (বুট না হলে) ভয় নেই ডাটা ট্রান্সফার করুন যেকোন ড্রাইভে

কাজ করতে বসবেনকম্পিউটার চালু করতে গিয়ে দেখা গেল চালু হচ্ছে না পাওয়ার আছে ঠিকই কিন্তু বুট হচ্ছে না, নিজে নিজেই রিস্টার্ট হচ্ছে অথবা মেসেজ আসছে System file missing । অবস্থা দেখে মনে হচ্ছে
অপারেটিং সিস্টেম ক্র্যাশ করেছে। জরুরী ফাইল রয়েছে এই পিসিতে। এখন উপায় হচ্ছে পূনরায় অপারেটিং সিস্টেম ইন্সটল করা। তাছাড়া যে ড্রাইভে ফাইল রয়েছে (Desktop, My documents) সে ড্রাইভ ফরমেটিং করে সিস্টেম ইন্সটল করলে জরুরী ডাটাগুলো মুছে যাবে। তাছাড়া অপারেটিং সিস্টেম ইন্সটল করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। সেক্ষেত্রে যদি একাধিক পিসি থাকে তাহলে কাজটা সেরে নেয়া যায় পেনড্রাইভ বা অন্য কোন মিডিয়া দিয়ে ফাইল ট্রান্সফার করে নিতে পারলে। কিন্তু পিসিই তো চালু হচ্ছেনা। ফাইল ট্রান্সফার করার উপায় কী? আপনার এই দুর্যোগের মুহুর্তে সাহায্য করতে পারে Rescue Kit 11 Free Edition. 
এই সফটওয়্যারটি উইন্ডোজ ছাড়াই চালু  হয়। এটি একটি লাইভ সিডি।
১। সবগুলো ড্রাইভ, ফাইল এবং ফোল্ডার দেখায়।
২। এক ড্রাইভ থেকে অন্য যেকোন ড্রাইভে (পেন ড্রাইভ এবং সিডিসহ) ফাইল ট্রান্সফার করা যায়।
৩। ভাগ্য ভাল হলে অপারেটিং সিস্টেমের যেসব ফাইল মিসিং এর কারণে কম্পিউটার চালু হচ্ছেনা সেগুলো রিপেয়ারও হয়ে যেতে পারে অর্থাৎ রিপেয়ার অপশনও আছে এটাতে।
৪। মুছে যাওয়া পার্টিশন ফেরত আনা যায়।


প্রথমেই এই লিংক থেকে ডাউনলোড করে নিন। (50 MB)
এই লিংক থেকে সিরিয়াল ডাউনলোড করুন
এবার সিডি তৈরি করার পালা।
একটা খালি সিডি সিডি রমে প্রবেশ করাতে হবে।
ডাউনলোড করা rk_free.exe  ফাইলটিতে ডাবল ক্লিক করুন। 

Next এ ক্লিক করুন...
পূনরায় Next এ ক্লিক করুন...
এবার Product Key এবং Serial Number কপি করে পেষ্ট করুন..
এবার Optical Disc সিলেক্ট করুন
কিছুক্ষণ পর সিডি রাইট হয়ে বের হয়ে আসবে।

এবার যত্ন করে সিডিটি রেখে দিন। যখন আপনার পিসি বুট হবেনা তখন সিডিটি রমে প্রবেশ করিয়ে পিসি স্টার্ট করুন। নিচের ছবিটির মতো দেখা যাবে। এবার আপনার প্রয়োজনীয় কাজটি সেরে নিন।

আপনি হয়তো ভাবছেন এত কষ্ট করে ৫০ মেগাবাইট ডাউনলোড করে সিডি তৈরি করে লাভ কী। দুর্যোগ আসার আগেই তৈরি হয়ে থাকা ভাল। যখন বিপদে পড়বেন তখন এই অধমের পরামর্শ কাজে লাগবে।



tags: transfer file to pendrive,  without windows, live cd, how to move data flash drive, লাইভ সিডি, পেন ড্রাইভে ফাইল ট্রান্সফার

৪টি মন্তব্য:

hello blogger বলেছেন...

আরে! এটাইতো খুজছিলাম। গতকাল আমার পিসিটা ক্রাশ করলো। কোনভাবেই এটাকে বাগে আনতে পারছিলাম না। কারণ setup নিচ্ছেনা। খুব বিপদে পড়ে গেলাম। শেষমেষ রউফ ভাইয়ের ব্লগে পেয়ে গেলাম এর সমাধান। জিনিয়াস একটা!!!

Momen Abdur Rouf বলেছেন...

আপনার কমেন্ট পড়ে বেশ মজা পেয়েছি। আমার এখনো কাজে লাগেনি। সত্যি বলতে কি আমিও এ ধরণের একটা সফটওয়্যার অনেকদিন ধরে খুঁজছিলাম। আপনার কাজে লেগেছে জেনে ভাল লাগছে। আচ্ছা বলেন তো কিভাবে কাজে লাগালেন। ফাইল ট্রান্সফার করে নিয়েছেন নাকি? আবারও সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

নামহীন বলেছেন...

Password ভুলে গেলে এই সফটওয়্যার দিয়ে কি নতুন PASWORD দেওয়া যাবে ?

Momen Abdur Rouf বলেছেন...

না, Password দেয়ার কোন অপশন নেই এটাতে