পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

শনিবার, ২৬ জানুয়ারী, ২০১৩

মজিলা ফায়ারফক্সের ডিফল্ট ডাউনলোড লোকেশন পরিবর্তন করে নিন

আমরা যারা মজিলা ফায়ারফক্স ব্যবহার করে ইন্টারনেট থেকে কনটেন্ট ডাউনলোড করি সেসব ডাউনলোড করা ফাইলগুলো My documents এর ভিতরে Downloads ফোল্ডারে জমা হয়। যারা
এটা জানিনা তারা পরে এগুলো খুঁজে খুঁজে হয়রান হয়ে পড়ি। পরে খুঁজে পেতে চাইলে ডাউনলোড করা ফাইলের উপরে (Tools menu এর Downloads হতে) মাউসের রাইট বাটন ক্লিক করে Open Containing Folder এ ক্লিক করলেই ফাইলটি খুজে পাবেন। তবে, যারা আমার মতো Deep Freeze ব্যবহার করেন তারা যদি এই লোকেশন পরিবর্তন করে সি ড্রাইভ ব্যতিত অন্য কোন ড্রাইভে না নিয়ে থাকেন তাহলে এত কষ্ট করে ডাউনলোড করার পর পিসি বন্ধ করে চালু করার পর যখন দেখা যায় এই ফাইলটি নেই তাহলে মাথায় হাত দিতেই হবে। তাই চলুন এই লোকেশন পরিবর্তন করে অন্য কোন ড্রাইভে নিয়ে যাই।

প্রথমে সি ড্রাইভ ব্যতিত অন্য যেকোন ড্রইভে একটা ফোল্ডার তৈরি করে নাম দিই My Downloads অথবা আপনার পছন্দ মতো। এবার মজিলা ফায়ারফক্স চালু করে Tools Menu হতে অথবা Firefox বাটন থেকে Options এ ক্লিক করি। এবার General Tab এ ক্লিক করে Save Files to এর ডানপাশে Browse এ ক্লিক করে নতুন তৈরি করা ফোল্ডারটি সিলেক্ট করে Select Folder এ ক্লিক করতে হবে। এবার দেখুন এখানে আপনার তৈরি করা ফোল্ডারের লোকেশন দেখাচ্ছে।
Ok করে বেরিয়ে আসুন।

যারা Deep Freeze ব্যবহার করেন তারা অবশ্যই এই কাজটা করার আগে Deep Freeze ইনএক্টিভ করে নিন।

কোন মন্তব্য নেই: