পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১২

ডেস্কটপে Shutdown এর শর্টকাট তৈরি করে নিন

যারা Windows 8 ইন্সটল করেছেন তার নিশ্চয়ই দেখেছেন সেখানে Start Menu নেই এবং শাটডাউন করার অপশনও নেই। হয় Ctrl+Alt+Del কমান্ড দিয়ে পাওয়ার অপশন এ গিয়ে শাটডাউন করতে
হয়। তারচেয়ে ডেস্কটপে একটা শর্টকাট তৈরি করে নিয়ে সেটাতে ডাবল ক্লিক করে দিলেই হলো। আর সেটা তৈরি করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরন করতে হবে:

এজন্য প্রথমে আপনার ডেস্কটপের ফাকা যায়গায় রাইট বাটন ক্লিক করে New > Shortcut এ ক্লিক করুন।


এখানে Type the location of the item: টাইপ করুন : C:\Windows\System32\shutdown.exe /s /t 0 অথবা এখান থেকে কপি করে পেষ্ট করে দিন।
এবার Next বাটনে ক্লিক করুন। এখানে শর্টকাট ফাইলটির নাম দিন। Shutdown দিলে ভালো হয়।

এবার Finish বাটনে ক্লিক করুন।
এবার আপনার ডেস্কটপে সদ্য তৈরীকৃত শাটডাউন শর্টকাটটি ডাবল ক্লিক করলেই আপনার কম্পিউটার শাটডাউন হয়ে যাবে। একটু সৌন্দর্য বৃদ্ধি করার জন্য চলুন এর আইকন চেঞ্জ করি। এজন্য ফাইলটিতে রাইট বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন।

এখান থেকে Change Icon... বাটনে ক্লিক করুন। নিচের ডায়ালগ বক্স আসলে OK বাটনে ক্লিক করুন।

এবার Change Icon উইন্ডো থেকে পাওয়ার আইকন সিলেক্ট করে OK বাটনে ক্লিক করুন।

আবার OK বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন।
এবার আপনি যদি শর্টকাট মেনুটি আপনার স্টার্ট স্ক্রীনে রাখতে চান তাহলে ফাইলটির উপর রাইট বাটন ক্লিক করে Pin to start এ ক্লিক করুন। তাহলে আপনি স্টার্ট স্ক্রিণে Shutdown ‌আইকন দেখতে পারবেন। মনে রাখবেন এটিতে একটি ক্লিক করলেই আপনার কম্পিউটার শাটডাউন হয়ে যাবে।

দরকার কি এত ঝামেলা করার। নিয়ে নিন 12 কিলোবাইটের ছোট একটি সফটওয়্যার। ডেস্কটপে রেখে দিন। দরকার হলে ডাবল ক্লিক করে দিন। ব্যাস বন্ধ হয়ে গেল। ডাউনলোড করুন 
এখান থেকে

কোন মন্তব্য নেই: