পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শনিবার, ৩১ আগস্ট, ২০১৩

আর নয় দু:শ্চিন্তা, মূল্যবান ফোন নম্বরগুলো ব্যাকআপ রাখুন

কখনো যদি আপনার ব্যবহৃত মুঠোফোনটি হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় আর ফোনবুকের শত শত নম্বর ব্যাকআপ না থাকে তখন আফসোস করা ছাড়া আর কিছুই করার থাকে না। তাই সময় থাকতে ঠিক এই মুহুর্তে আপনার মূল্যবান
ফোন নম্বরগুলোর ব্যাকআপ  নিয়ে নিন। কাগজ আর কলম নিয়ে লিখা শুরু করুন। নাম আর ফোন নম্বর। কি হতাশ হলেন? না হতাশ হওয়ার কিছু নেই। কাগজ কলম নিয়েই যদি লিখতে হয় তাহলে আমার এতো লম্বা বক্তৃতা দেয়ার দরকার কি? ফোন নম্বর, এসএমএস ইত্যাদি ব্যাকআপ নেয়ার বেশ কয়েকটা উপায় আছে। দেখুনতো কোনটা আপনার কাজে লাগে:

** যারা স্মার্ট ফোন ব্যবহার করেন তাদের ফোনেই অত্যাধুনিক ব্যাকআপ সিস্টেম রয়েছে। তারপরও Mobo Genie সফটওয়্যারটি ব্যবহার করুন। দেখুন কত কি আছে এতে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
আরো সহজ একটি পদ্ধতি রয়েছে। এনড্রয়েড ফোনের ফোনবুক অপশনে গিয়ে বামাপাশের অপশনস বাটন প্রেস করলে Export/Import পাওয়া যাবে। সেখান থেকে Export to Memory Card সিলেক্ট করে নম্বরগুলো ব্যাকআপ নেয়া যাবে।
** মোবাইল অপারেটররা নির্দিষ্ট ফি-এর বিনিময়ে এ সেবা দিয়ে থাকে। অবশ্য আপনার ফোনে ইন্টারনেট সুবিধা থাকতে হবে।

** Samsung সহ এখনকার প্রায় সকল চায়না কোম্পানীর ফোনেই (Maximus, Symphony ইত্যাদি) ব্যাকআপ এবং রিস্টোর সিস্টেম আছে। ব্যাকআপ নিয়ে মেমোরী কার্ড থেকে যেকোন একটা কম্পিউটারে অথবা একটা সিডিতে রাইট করে রেখে দিলেই হলো। 
আমি আগে একটা চায়না (Maximus) ফোন ব্যবহার করতাম। সেটার Application অপশণ থেকে T-card Backup ক্লিক করে Phonebook Backup থেকে ব্যাকআপ নিয়ে রেখেছিলাম মেমোরি কার্ডে। তো সে মেমোরি কার্ড আমার নতুন Samsung Champ Delux এ লাগিয়ে Settings >> Backup Manager >> Restore এ গিয়ে মেমোরি কার্ডের ফোল্ডারটি দেখিয়ে দিলাম দেখি সব ফোন নম্বর ফোন বুকে কপি হয়ে গেছে। খুব মজা পেয়েছিলাম। ভাবতে পারিনি চায়না কোম্পানীর ফোনের ব্যাকআপ করা নম্বর স্যামসাং ফোনসেট এ রিস্টোর হবে।

** মোডেমের (Modem) সফটওয়্যারে কপি করে সেখান থেকে এক্সেলে (MS Excel) এ এক্সপোর্ট করে নেয়া যায়। যদি সীমে সেভ করা থাকে তাহলে সীমটি মোডেমে প্রবেশ করান। তারপর ফোনবুক মেন্যুতে ক্লিক করে নম্বরগুলো সিলেক্ট করে কপি করুন। তারপর এমএস এক্সেল খুলে সেখানে পেষ্ট করে দিন অথবা Export করে নিন। যদি ফোন মেমোরিতে নম্বর সেভ করা থাকে তাহলে প্রথমে সীমে কপি করে নিন তারপর সেই সীমটি মোডেমে লাগিয়ে নম্বর ট্রান্সফার করুন। এর জন্য কোন ধরণের ডাটা কেবল বা ব্লু টুথ ডিভাইস দরকার নেই।

** ভাল ব্র্যান্ড এর (Nokia-র জন্য PcSuit, Samsung এর জন্য SamsungKies ইত্যাদি) ফোনের নিজস্ব সফটওয়্যার রয়েছে। সেগুলো ব্যবহার করে ডাটা কেবল বা ব্লু-টুথ ডিভাইস ব্যবহার করে ব্যাকআপ নেয়া যায়।

** যারা চায়না ফোন ব্যবহার করেন তাদের জন্য রয়েছে অন্য একটি সফটওয়্যার। সেটি হলো Phone Suit. এই সফটওয়্যার ব্যবহার করে যেকোন চায়না মোবাইলের ফোন নম্বর এবং এসএমএস ব্যাকআপ নেয়া যায়। এই সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। 
বিকল্প লিংক।
এই সফটওয়্যারটি ইন্সটল করতে হয়না। 
জীপ ফোল্ডারটি আনজীপ করে চিহ্ণিত আইকনটিতে ডাবল ক্লিক করলেই চালু হয়। এবার Driver Folder টি খুলে সেখান InstallDriver এ ডাবল ক্লিক করে ড্রাইভার ফাইলটি ইন্সটল করুন। এখন আপনার মুঠোফোনের সাথে কম্পিউটার সংযোগ দিন। ডাটা কেবল যদি আলাদা থাকে তাহলে ভাল না হলে আপনার চার্জার থেকে কেবলটি খুলে নিন। অথবা আপনার ল্যাপটপে যদি ব্লুটুথ ডিভাইস বিল্ট ইন থাকে অথবা আপনি যদি বাজার থেকে ব্লটুথ ডিভাইন কিনে থাকেন তাহলে সেটি চালু করে মুঠোফোনের সাথে সংযোগ দিন। ফোনের স্ক্রীনে Com Port সিলেক্ট করে Ok করুন। এবার সফটওয়্যার এ Settings এ ক্লিক করে পোর্ট সিলেক্ট করুন। এবার দেখুন ডানপাশে নিচের দিকে Connected দেখাবে । এখন আপনি ফোনবুক বা মেসেজ এ ক্লিক করলে ডাউনলোড অপশন আসবে। ডাউনলোড করলে আপনার ফোনের সকল ফোন নম্বর এবং মেসেজ গুলো পিসিতে চলে আসবে।

এখন ফাইল মেনুতে ক্লিক করে Export এ ক্লিক  করে যেকোন নাম দিয়ে সেভ করে নিন। সেভ করা ফাইলটি এমএস এক্সেল (MS Excel) প্রোগ্রাম দিয়ে খোলা যাবে। এবার প্রিন্ট করে নিতে পারেন ইচ্ছে করলে।
এই সফটওয়্যার দিয়ে আপনার মোবাইল ফোনটিকে মোডেম হিসেবে ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করতে পারেন পিসিতে। 

Create Connection এ ক্লিক করে নতুন একটা Connection তৈরি করে নিন। তারপর Dial Up এ ক্লিক করে Connect এ ক্লিক করলেই কানেক্ট হয়ে যাবে।


Tags: ফোন নম্বর ব্যাকআপ নেয়ার পদ্ধতি, how to backup & restore phone number, Phone Backup, Phone Number Backup, Mobile Phone, Cell Phone

৮টি মন্তব্য:

aulea বলেছেন...

thank youuuuuuuuuuuuuuuuu.

Momen Abdur Rouf বলেছেন...

আপনাকেও ধন্যবাদ স্যার..

নামহীন বলেছেন...

নিজে যা জানেন তা জানানোর প্রয়াস অব্যাহত রাখেন। ধন্যবাদ রউফ ভাই।
তোফায়েল রেজা সোহেল
বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধি
দৈনিক যুগান্তর।

Shajahan Khan বলেছেন...

ধন্যবাদ রউফ ভাই।

Momen Abdur Rouf বলেছেন...

Shajahan vai, Thanks for comments.

JAHAN000 বলেছেন...

THANKS TO MOMEN BHAI. THIS IS A VERY USEFUL POST SURELY. YOU CAN POST IT ON TECHTUNES BD OR HAVE YOU ALREADY POSTED IT THERE?
ONCE AGAIN MANY THANKS TO YOU.

Momen Abdur Rouf বলেছেন...

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ অনুপ্রানিত করার জন্য । না আমি টেকটউনসে এই পোস্টটা দিইনি। আপনি যখন বলেছেন খুব শিঘ্রই দিব। ভাল থাকবেন।

adorstar27 বলেছেন...

thnx a lot bosssssss......... :) :)