পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৩

এক্সেলে নির্দিষ্ট সেলগুলো ফরমেট করুন এক ক্লিকে

ধরুন একটি রেজাল্ট শীট তৈরি করা হয়েছে। এখন নির্দিষ্ট করা প্রয়োজন কোন কোন বিষয়ে ৩৩ এর নিচে নম্বর রয়েছে এবং কোন কোন বিষয়ে ৮০ এর উপর নম্বর রয়েছে কিংবা আমরা এটা চাইছি যে
প্রত্যেকটা গ্রেড পয়েন্ট যেন আলাদা আলাদা রঙের হয়। অথবা একটা ডাটা শীট তৈরি করা হয়েছে যেখানে কোন ডুপ্লিকেট ভ্যালু থাকা যাবে না। তো এই নির্দিষ্ট সেলগুলোকে আলাদা আলাদা ভাবে ফন্ট পরিবর্তন করা, বোল্ড করা, ভিন্ন ভিন্ন রঙ দিয়ে Fill  করা অনেক কঠিন। এটা করতে হলে কন্ডিশনাল ফরমেট প্রয়োগ করতে হবে।

প্রথমে যে অংশটুকু অর্থাৎ যে কয়টা রো বা কলাম এর মধ্যে এ কাজটি করতে চান সে অংশটুকু সিলেক্ট করুন। এবার Format Menu >> Conditional Formatting এ ক্লিক করুন। এবার যদি চাই ৩৩ এর নিচে কোন কোন সেল রয়েছে তাহলে মাঝের Drop Down menu থেকে Less than সিলেক্ট করুন। ডানপাশের ঘরে লিখুন ৩৩ । Format বাটনে ক্লিক করুন। Font ট্যাব থেকে ইচ্ছেমতো ফন্ট এর কালার দিন Patterns ট্যাব থেকে সেলের কালার কী হবে তা সিলেক্ট করে দিন। এবার নিচের দিকে Add বাটনে ক্লিক করুন। আবার মাঝের ঘরে Drop Down menu থেকে Greater than সিলেক্ট করুন এবং ডানদিকের ঘরে লিখুন ৮০। এবার পূনরায় ডানপাশের Format বাটনে ক্লিক করুন এবং কালার সিলেক্ট করে দিন। এবার দুইবার ওকে বাটনে ক্লিক করুন।
দেখুন আপনার চাহিদা পূরণ হয়েছে কিনা?
 
এখানে বর্ডার এর লাইন পরিবর্তন, ফন্ট পরিবর্তন, ফন্ট এর রঙ পরিবর্তন, সেলগুলোকে নির্দিষ্ট রঙ দিয়ে Fill করা সবই সম্ভব।
তবে অফিস 2003 এর চেয়ে তার পরের ভার্শনে (2007/2010/2013) অনেক চমৎকার অপশন রয়েছে ফরমেট করার জন্য। সেটা করা যাবে Home রিবন থেকে Conditionla Fomatting এ ক্লিক করার মাধ্যমে।


এই অপশনটি কাজ শুরু করার পূর্বেও সেট করে নেয়া যেতে পারে। তাহলে যখনই শর্ত মিলে যাবে তখনই সেই সেলটি আপনার চাহিদা অনুযায়ী ফরমেট হয়ে যাবে।

কোন মন্তব্য নেই: