পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০

Facebook একাউন্টের অনাকাংখিত ঝামেলা এড়াতে আগেই ব্যবস্থা হাতে রাখুন

যারা শুধু মুঠোফোনে ফেসবুক ব্যবহার করেন তারা কবে একবার লগ ইন করেছিলেন নিজেরই হয়তো মনে নেই।তার মানে হলো পাসওয়ার্ডও ভুলে গেছেন এত দিনে।যদি আপনার ফোন নষ্ট হয়ে যায়, হারিয়ে যায় অথবা কোনো কারণে লগ আউট হয়ে যায় তাহলে বিপদে পড়বেন নিশ্চিত।


পাসওয়ার্ড ভুলে যাওয়া কিংবা অন্য কেউ আপনার একাউন্টে ঢুকে পড়ার মতো ঝামেলা থেকে বাঁচতে আপনার ফেসবুকে একাউন্টে একটি ইমেইল এড্রেস যোগ করে সেটি ভেরিফাই করে রাখুন। কারণ ঝামেলা হয়ে গেলে ফেসবুক থেকে ইমেইল এড্রেসে একটি কোড পাঠায়। এখন কথা হলো যে ইমে্ইল যুক্ত করেছেন সেই ইমেইল একাউন্টই যদি সচল না থাকে কিংবা ইমেইলের পাসওয়ার্ড যদি ভুলে যান তাহলে তো কোনো লাভ হবেনা।

তাই যারা ইমেইল যুক্ত করে রেখেছেন তারা কোন ইমেইল যোগ করেছেন তা সেটিংস এ গিয়ে দেখে নিন। আর যারা এখনো শুধু ফোন নাম্বার দিয়ে রেখেছেন তারা একটি ইমেইল ঠিকানা যুক্ত করে দিন।

ইমেইল এড্রেস সক্রিয় রাখার জন্য মাঝে মধ্যে লগ ইন করুন। তা না হলে এক সময় সেটি নিস্ক্রিয় হয়ে যাবে।

আবার ইমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে যেন সেটি উদ্ধার করতে পারেন সেজন্য ইমেইলের রিকভারী অপশনে একটি সচল মোবাইল নম্বর এবং পরিচিত, বিশ্বস্ত ও নিয়মিত ইমেইল ব্যবহার করেন এমন একজন ব্যক্তির ইমেইল যুক্ত করে রাখুন।
আর অন্যের হাত থেকে নিজের একাউন্টকে রক্ষা করতে two factor authentication চালু রাখুন। কিভাবে করবেন জানতে এই লিংকটি দেখুন: https://roufmomen.blogspot.com/2014/12/facebook.html

কোন মন্তব্য নেই: