পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

সোমবার, ৩০ মার্চ, ২০২০

Email এর স্টোরেজ নিয়ে চিন্তা এবার বাদ দিন, পাবেন ১ টেরাবাইট পর্যন্ত স্পেস

ফ্রি ওয়েব মেইল ব্যববহারকারীদের নিকট স্টোরেজ একটি বড় সমস্যা। অধিকাংশ প্রোভাইডারগুলো ১৫গিগাবাইট পর্যন্ত ফ্রি স্পেস দিয়ে থাকে। এর বেশি নিতে গেলে প্রিমিয়াম সার্ভিস কিনতে হয়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে Yahoo mail. এটি আপনাকে ১ টেরাবাইট (১০২৪ গিগাবাইট) পর্যন্ত ফ্রি স্টোরেজ দিবে যা অন্যান্য মেইলের তুলনায় প্রায় ৭০গুণ। ফলে কিছুদিন পরপর ১৫জিবি স্পেস শেষ হয়ে যাওয়ার বিড়ম্বনায় পড়তে হবেনা।
ফলে গুরুত্বপূর্ণ মেইলগুলো আর ডিলিট করতে হবেনা।  আপনাকে যারা মেইল করে তাদের সবাইকে আপনার নতুন ইমেইল যতই জানান না কেন তারা আপনার পূর্বের এড্রেসেই মেইল পাঠাবে কিন্তু সেগুলো ফরওয়ার্ড। হয়ে ইয়াহুতে চলে আসবে।  এবার দেখা যাক কিভাবে কাজ করবে আপনার নতুন ইয়াহু মেইল।
তবে সবচেয়ে বড় সমস্যা হলো জিমেইল থেকে মেইল ডিলিট করলে ইয়াহু থেকেও ডিলিট হয়ে যাবে।



ইয়াহু মেইল এর একটি বাড়তি সুবিধা হলো একটি ইমেইল এড্রেস এ লগ ইন করে আরো ৫০ টি ইমেইল এর মেইল চেক করতে পারবেন। অর্থাৎ ৫০টি ভিন্ন ভিন্ন এড্রেস (gmail, outlook, live, office365, Aol, Yahoo এই প্রোভাইডারগুলোর) থেকে মেইল এসে জমা হবে এই মেইলে। আরো মজার বিষয় হলো, আপনি যে মেইল এড্রেসটি যুক্ত করবেন তার ইনবক্সে যত মেইল জমা আছে সবগুলোই চলে আসবে এই ইয়াহু মেইলটিতে। আর মেইল চেক করতে পারবেন দুই এড্রেস থেকেই। শুধুমাত্র ইয়াহু তে লগ ইন করেই ইয়াহু এবং জিমেইল এর মেইল চেক করতে পারবেন।
এবার আসুন একাট ইয়াহু মেইল এড্রেস তৈরি করি জিমেইলের অনুরূপ আইডি দিয়ে তাহলে একইরকম আইডি থাকলো। যেমনটা আমরা মোবাইল নম্বরের ক্ষেত্রে করে থাকি। জিপি, বাংলালিংক, টেলিটকে হুবহু একই রকম নাম্বার ব্যবহার করতে পছন্দ করি।

কীভাবে ইয়াহু মেইল তৈরী করবেন (পানি পান করার মতো সহজ):
লগ ইন করুন: www.yahoomail.com

* Create an account এ ক্লিক করুন

* First name এবং Last name দিন। প্রতিষ্ঠানের জন্য হলে প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত নাম ব্যবহার করুন
* Email address এই জায়গায় আপনার পূর্বের Gmail এড্রেসটি যেভাবে আছে সেভাবে দিয়ে চেষ্টা করুন। যদি ইতোপূর্বে কেউ ব্যবহার না করে থাকে তাহলে আপনি এটা পাবেন। তা না হলে ডানে 1, 2, 3 ইত্যাদি সংখ্যা বসিয়ে চেষ্টা করুন।
* পাসওয়ার্ড দিন। ইচ্ছে করলে আপনার জিমেইলে ব্যবহৃত পাসওয়ার্ডটিও দিতে পারেন। মনে রাখতে সুবিধা হবে। যদি না এক্সেপ্ট করে তাহলে ভিন্ন পাসওয়ার্ড দিন।
* মোবাইল নাম্বার দিন। প্রথমে দেশ সিলেক্ট করে শুন্য ছাড়া আপনার মোবাইল নম্বর টাইপ করুন
মাস দিন বছর এই ফরমেটে আপনার জন্মতারিখ দিন
* Continue তে ক্লিক করুন

* এবার Verify your phone number এই পেজে Text me a verification code এ ক্লিক করুন। আপনার  মোবাইলে একটি কোড আসবে সেটি এখানে টাইপ করুন।

* কিছুক্ষণের মধ্যেই অভিনন্দন বার্তা পাবেন।


এবার দেখুন নতুন সব মেইল কিভাবে ইয়াহুতে অটো চলে আসবে। আর জিমেইল থেকে অটো ডিলিট হয়ে যাবে ফলে এখন থেকে জিমেইল এর স্টোরেজ আর খরচ হবেনা। যতটুকু আছে ঠিক ততটুকুই থাকবে। 
এটা করার জন্য নিম্নের পদ্ধতি অনুসরণ করুন:
১. আপনার জিমেইল এ লগ ইন করুন


২. সেটিংস  এ ক্লিক করুন

৩. Forward and POP
৪. Add a forwarding address
5. yahoo mail এর এড্রেসটি টাইপ করে next এ ক্লিক
৬. Proceed এ ক্লিক
৭. এবার ইয়াহু মেইল লগ ইন করে দেখুন একটি মেইল এসেছে যেখানে একটি কোড রয়েছে কোডটি কপি করে নিন
৮. এবার জিমেইল এর সেটিংস এর Forward and POP এ গিয়ে কোডটি পেস্ট করে Verify এর ক্লিক করুন
৯. Forword a copy of incoming এর রেডিও বাটনে ক্লিক করে Delete Gmails copy সিলেক্ট করুন
১০. এবার একদম নিচে Save Changes এ ক্লিক করে বের হয়ে আসুন।
এবার Gmail এ আসার সব মেইল Yahoo Mail  এ চলে যাবে আর জিমেইল থেকে অটো ডিঢিট হয়ে যাবে।


গুরুত্বপূর্ণ বিষয়:
সকল মেইল এড্রেস কিছুদিন পরপর লগইন করে চেক করা উচিত। তা না হলে হঠাৎ দেখবেন ডিএক্টিভেট বা অকার্যকর হয়ে গেছে আপনার গুরুত্বপূর্ণ ইমেইল এড্রেসটি। তখন আম ছালা দুইটাই যাবে।