পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯

IBAS সিস্টেমে রেজিস্ট্রেশন করার পদ্ধতি (নিজ বেতন নিজ ব্যাংক একাউন্টে)

পর্যায়ক্রমে দেশের সকল বিভাগ, জেলা, উপজেলায় প্রজাতন্ত্রের সকল কর্মচারীদের বেতনভাতাদি অনলাইনে প্রদানের পক্রিয়া চলছে। অনলাইনে বিল সাবমিট হবে এবং বেতন চলে যাবে নিজের ব্যাংক একাউন্টে EFT (ইলেকটনিক ফান্ড ট্রান্সফার) এর মাধ্যমে। একাউন্ট বাংলাদেশের
যেকোনো সরকারি/বেসরকারি ব্যাংকে থাকলেই হবে।
এই কাজটি করার জন্য নিজের একটি আইডি তৈরি করতে হবে ibas.finance.gov.bd/ibas2 এই ওয়েব সাইটে গিয়ে। আবার নিজ নিজ হিসাবরক্ষণ অফিসেও তথ্য প্রদান করতে হবে যেন তারাও আপনার তথ্য তাদের সিস্টেমে আপডেট করতে পারেন।
নিজের আইডি রেজিস্ট্রেশন করার জন্য নিচের পদ্ধতি অনুসরন করতে হবে:


১. প্রথমেই ibas.finance.gov.bd/ibas2 এই ওয়েব সাইটে যেকোনো ডিভাইস থেকে যেকোনো ব্রাউজার দিয়ে লগ ইন করতে হবে।

২. Register yourself এ ক্লিক করতে হবে

৩. User ID বক্সে নিজের পছন্দমতো আইডি দেওয়া যাবে। যেমন: নিজের নাম, নামের অংশ, মুঠোফোন নম্বর ইত্যাদি। তবে একই নামে যদি কেউ ইতমধ্যেই রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে সেই নাম আর গ্রহণ করবে না। মনে রাখার সুবিধার জন্য যাদের ইমেইল আইডি আছে তারা ইমেইল আইডির সাথে মিলিয়ে আইডি তৈরি করার চেষ্টা করা যেতে পারে। না নিলে বিকল্প খুঁজতে হবে।  আইডি একসেপ্ট করেছে কিনা সেটা ‍বুঝা যাবে National ID এর বক্সে কার্সর রাখার পর যদি সবুজ কালিতে আসে User name is available. আর যদি লাল কালিতে User name is not available লেখা আসে তাহলে অন্য নাম দিয়ে চেষ্টা করতে হবে।
** User name দেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে: সব small letter (ছোট হাতের অক্ষর) হতে হবে, Space দেওয়া যাবে না, .  (ডট) এবং _ (আন্ডারস্কোর) ছাড়া অন্য কোনো ক্যারেক্টার ব্যবহার করা যাবেনা।

৪. পরের বক্সে জাতীয় পরিচয়পত্র দিতে হবে। এক্ষেত্রে ১৭ ডিজিটের নাম্বার দিতে হবে। যাদের স্মার্ট
 কার্ড আছে তারা পুরাতন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অবশ্যই জন্মসালসহ

৫. পরের বক্সে ইমেইল আইডি দিতে হবে, না থাকলে না দিলেও চলবে

৬. নিচের এলোমেলো অক্ষরগুলো কোনো স্পেস ছাড়া সঠিকভাবে টাইপ করতে হবে

৭. Register বাটনে ক্লিক করতে হবে


৮. কিছুক্ষণের মধ্যে মুঠোফোনে একটি ক্ষুদে বার্তা (এসএমএস) আসবে । সেখানে ইউজার নেম এবং পাসওয়ার্ড দেওয়া থাকবে

৯. এই ইউজা্র নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে একটি উইন্ডো আসবে সেখানে প্রথম বক্সে ক্ষুদে বার্তায় আসা পাসওয়ার্ড দিয়ে পরের বক্সে নতুন পাসওয়ার্ড দিতে হবে। পরের বক্সেও একই পাসওয়ার্ড দিতে হবে।

** পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে: কমপক্ষে একটি Capital letter, একটি Small letter, একটি Special character (যেমন: @, #, %, &, = ইত্যাদি) এবং একটি number থাকতে হবে। পাসওয়ার্ড কমপক্ষে 6 character

১০. Change এ ক্লিক করে পাসওয়ার্ড পরিবর্তন করলেই সকল পক্রিয়া সম্পন্ন হবে।

পাসওয়ার্ড ভুলে গেলে যেমন সেটা উদ্ধার করা সম্ভব তেমনি ইউজার নেম ভুলে গেলেও সেটা উদ্ধার করা সম্ভব। তাই দু:শ্চিন্তা করার কিছু নেই।

এটা করার পর বেতন বিল এবং উৎসব ভাতা সাবমিট করার পাশাপাশি বেশ কিছু রিপোর্টও পাওয়া যাবে। যেমন: আগের অর্থবছরের জিপিএফ স্লিপ, ইনকাম ট্যাক্স স্ট্যাটমেন্ট ইত্যাদি।

আপাতত গেজেটেড কর্মকর্তারাই এই সুবিধা পাবেন।

৫টি মন্তব্য:

Purify ownself then try to other বলেছেন...

কর্মকর্তাদের বেতন বর্তমানে তাদের পার্সনাল ইনফরমেশন সিস্টেমের মাধ্যমে করা হচ্ছে কিন্তু কর্মচারীদের বেতন এখনও সেই আগের ম্যানুয়াল পদ্ধতিতেই করতে হচ্ছে। কর্মকর্তার সংখ্যা কম কিন্তু কর্মচারীর সংখ্যা বেশি তাই যদি কর্মচারীদের বিষয়টা আগে ভাবা হতো আমার মনে হয় তা হলে সুবিধা হতো। যাই হোক; কর্মচারী আজীবনই অবহেলিত তাই এক্ষেত্রে ভাগ্যকেই মানতে হবে। তবুও কাজটি হচ্ছে এজন্য সাধুবাদ জানাই।

Unknown বলেছেন...

ক্ষুদেবার্তার পাসওয়ার্ডের পরিবর্তে অন্য পাসওয়ার্ড দেওয়া হয়েছে,এখন open করতে চাইলে invalid user id,incorrect password & capcha show কর।। কি ভাবে এটা correction করতে পারি?

Unknown বলেছেন...

আমি EFT মাধ্যমে বেতন পাচ্ছি এবং আমার অফিস থেকে বেতন বাতা তৈরি করে।কিন্ত আমি ibas++রেজিস্ট্রেশন করেছি।এতে কোন সমস্যা হবে কি আর হলে এবং আমি কি এই রেজিষ্ট্রেশন বাতিল করতে পারব?

Unknown বলেছেন...

ব্যাক্তিগত ভাবে রেজিস্ট্রেশন করা যাবে কি ۔ যাহাতে নিজেদের কিছু কচু সমস্যা সমাধানের জন্য মেসেজ দিতে পারি যেমন উৎসব ভাতা jul 2021 5% যোগ না করে পূর্বের নয় EFT করেসে ۔

নামহীন বলেছেন...

আমি EFT মাধ্যমে বেতন পাচ্ছি এবং আমার অফিস থেকে বেতন বাতা তৈরি করে।কিন্ত আমি ভুলক্রমে ibas++রেজিস্ট্রেশনের আবেদন করেছি। এতে কোন সমস্যা হবে কি আর হলে এবং আমি কি এই রেজিষ্ট্রেশন বাতিল করতে পারব?