পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

শনিবার, ১২ এপ্রিল, ২০১৪

কম্পিউটার নিজে নিজেই রিস্টার্ট হচ্ছে? বন্ধ হয়ে যাচ্ছে? থামিয়ে দিন এই স্বয়ংক্রিয় কাজ কারবার

কাজের মাঝখানে হঠাৎ করেই যদি কম্পিউটার রিস্টার্ট কিংবা বন্ধ হয়ে যায তবে তো সব কাজই মাটি হয়ে যায়। এমন সমস্যা বিভিন্ন কারণেই হতে পারে।
  • কম্পিউটারের অভ্যন্তরীণ অতিরিক্ত তাপমাত্রা কম্পিউটার রিস্টার্টের একটি প্রধান কারণ। প্রসেসর যখন তাপমাত্রা অপসারণ করতে পারে না, একটা নির্দিষ্ট তাপমাত্রার পর তার স্বাভাবিক কার্যক্ষমতা বন্ধ করে দেয়। ফলে কম্পিউটার রিস্টার্ট হয়। প্রসেসর ফ্যান অচল হলে অথবা ফ্যানটি প্রসেসরের সাথে ভালভাবে না লাগালে প্রসেসর গরম হয়। এছাড়া কম্পিউটারের আশপাশে পর্যাপ্ত খোলা জায়গা রাখা ভালো, যাতে গরম হাওয়া বের হয়ে যেতে পারে।
  • Memory(RAM) এর কারণেও কম্পিউটার রিস্টার্ট করতে পারে। ধরুন যে Memory(RAM) কম্পিউটারে লাগানো আছে তা আপনার মাদারবোর্ড সাপোর্ট করে না, স্পিড ম্যাচ হচ্ছে না কিংবা Memory(RAM) এর চিপ নষ্ট থাকতে পারে। এসব কারণে কম্পিউটার রিস্টার্ট হতে পারে।
  • হার্ডডিস্কে ব্যাড সেক্টর পড়লে এবং সেখান থেকে ডাটা রিড করার চেষ্টা করলে কম্পিউটার রিস্টার্ট কিংবা হ্যাং হতে পারে। এই সমস্যা সমাধানের জন্য স্ক্যানডিস্ক দিয়ে স্ক্যান করে ব্যাড সেক্টর ফিক্স করা যায়। হার্ডডিস্ক অতিরিক্ত গরম হয়ে গেলেও কম্পিউটার রিস্টার্ট হতে পারে। অনেক সময় হার্ডডিস্কে এরর থাকে। এটিও রিস্টার্টের একটা কারণ।
  • বিভিন্ন কারণে অপারেটিং সিস্টেম ক্র্যাশ করে ফলে অপারেটিং সিস্টেম চালু হতে পারে না এবং নতুন করে চালু হওয়ার চেষ্টা করে। তাছাড়া কোনো জটিল সমস্যা হলেও অপারেটিং সিস্টেম রিস্টার্ট হতে পারে।
  • বিভিন্ন হার্ডওয়্যার(যেমন Power Supply, Start Button) সঠিকভাবে কানেক্টেড না থাকলে বা লুস কানেক্টেড থাকলে কিংবা সমস্যাযুক্ত থাকলেও কম্পিউটার রিস্টার্ট হতে পারে।
  • ইউএসবি ডিভাইস কম্পিউটারে যুক্ত করলে কম্পিউটার রিস্টার্ট হয়। তবে বেশিরভাগ সময় এই কাজ করার আগে অপারেটিং সিস্টেম অনুমতি চাইবে। তবে ওই ডিভাইসটি সমস্যাযুক্ত হলে কম্পিউটার বারবার রিস্টার্ট হবে।
এই ঝামেলা থেকে মুক্তি পেতে ছোট একটি সফটওয়্যার ব্যবহার করে দেখতে পারেন। নাম Dont Sleep এটি পোর্টেবল ভার্সন। তাই ইন্সটল করতে হবে না। রান করালেই হবে।
Download

কোন মন্তব্য নেই: