পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

রবিবার, ১৬ মার্চ, ২০১৪

ভার্চুয়াল সিডি ড্রাইভ তৈরি করুন, সফটওয়্যার ব্যবহার কিংবা গেমস খেলার জন্য সিডি প্রবেশ করিয়ে রাখতে হবেনা

কিছু কিছু গেমস এবং সফটওয়্যার রয়েছে যেগুলো ব্যবহার করার জন্য সিডি কিংবা ডিভিডি সিডি ড্রাইভে প্রবেশ করিয়ে রাখতে হয়। হার্ডডিস্কে কপি করে রেখে ব্যবহার করা যায়না। এই সমস্যাটি
এড়াতে চাইলে অর্থাৎ ছোট একটি সফটওয়্যার ব্যবহার করে একটি ভার্চুয়াল সিডি ড্রাইভ তৈরি করে সেখানে সিডির কনটেন্টগুলো কপি করে রেখে দিলেই হবে। সফটওয়্যারটির নাম
MagicISO Virtual CD/DVD-ROM

 এই সফটওয়্যারটির হোম পেজে গিয়ে আপনার অপারেটিং সিস্টেম বেছে নিয়ে ডাউনলোড করুন
http://www.magiciso.com/tutorials/miso-magicdisc-overview.htm
এবার ইন্সটল করুন। টাস্কবারে নতুন একটি আইনকন দেখা যাবে। MagicISO Virtual CD/DVD manager
আইকনটির উপর মাউনের ডান বাটন ক্লিক করে Set number of Drives সিলেক্ট করে কয়টি সিডি/ডিভিডি রম প্রয়োজন সেটা দেখিয়ে দিন। সর্বোচ্চ ১৫টি পর্যন্ত তৈরি করা যায়।

এবার ইমেজ তৈরি করার পালা। প্রথমে আপনার সফটওয়্যার অথবা গেমের সিডি/ডিভিডি-টি ড্রাইভে প্রবেশ করান। এবার টাস্কবার থেকে  MagicISO Virtual CD/DVD manager আইকনের উপরে রাইট বাটন ক্লিক করে মেন্যু থেকে Make CD/DVD Image এ ক্লিক করে আইটপুট ফাইল কোথায় রাখবেন সেটি ব্রাউজ করে দেখিয়ে দিন। আউটপুট ফরমেন দিন standard ISO Image File সিলেক্ট করুন। এবার ওকে করুন। কিছুক্ষনের মধ্যেই ইমেজ তৈরি হয়ে যাবে।

এবার এই তৈরি করা ইমেজটি ভার্চুয়াল ড্রাইভে মাউন্ট করে রাখুন। আর রান করান পরে তখন খুশি। এটা করতে হলে আগের মতোই টাস্কবার থেকে  MagicISO Virtual CD/DVD manager আইকনের উপরে রাইট বাটন ক্লিক করে মেন্যু থেকে Virtual CD/DVD -ROM সিলেক্ট করে MOUNT এ ক্লিক করুন। এখন কিছুক্ষন আগে তৈরি করা ইমেজটি দেখিয়ে দিন। ব্যাস তৈরি হয়ে গেলে আপনার প্রয়োজনীয় সিডি/ডিভিডি-র হুবহু কপি। এখন থেকে যখনই সফটওয়্যার কিংবা গেম খেলার প্রয়োজন হবে এই নতুন ড্রাইভটি দেখিয়ে দিন। এভাবে ১৫টি পর্যন্ত ড্রাইভ তৈরি করা যাবে এই সফটওয়্যারটি দিয়ে।

কোন মন্তব্য নেই: