পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

সোমবার, ১৮ নভেম্বর, ২০১৩

Excel এ বয়স অথবা দুটি তারিখের মধ্যে ব্যবধান বের করুন

প্রায়ই একটা কাজ আমাদের করতে হয় সেটা হলো বয়স বের করা। কিংবা দুটি তারিখের মধ্যকার সময়ের হিসাব করা। এটা খুবই সহজ। আবার অনেকের কাছেই জটিল মনে হয়। তাছাড়া একটা
দুইটা হলে কোন সমস্যা নেই। হাতে হাতে করা যায কিংবা এ ধরণের ক্যালকুলেটর (সফটওয়্যার) ও পাওয়া যায়। কিন্তু যদি শত শত লোকের বয়স বের করতে বলা হয় তখন? হ্যা সেই সমস্যা থেকে মুক্তি দিতে পারে MS Excel. এখানে সূত্র প্রয়োগ করে খুব সহজেই দুটি তারিখের মধ্যকার সময়ের ব্যবধান বের করা যায়। এটা দুই ভাবে করা একটা হলো শুধু বছরের হিসাব । আরেকটা শুধু দিন, মাস এবং বছর অর্থাৎ পূর্নাঙ্গ ফলাফল। চলুন দেখে নেই সূত্রগুলো:

পূর্ণবছরভিত্তিক ফলাফল

=INT((B1-A1)/365.25)
অথবা
=INT((TODAY()-A1)/365.25)

 উপরের যেকোন সূত্র কপি করে আপনার ডকুমেন্টে পেস্ট করুন। এখানে B1 হচ্ছে যে তারিখে বয়স বের করতে চাচ্ছেন। অর্থাৎ পরের তারিখ। আর A1 হচ্ছে জন্ম তারিখ বা পূর্বের তারিখ। এভাবে সূত্র প্রয়োগ করলে শুধু বছরভিত্তিক ফলাফল পাওয়া যাবে । মাস এবং দিনের হিসাবটুকু বাদ যাবে। যদি ১১ মাস ২৯ দিনও হয়।

** যদি  B1 এর পরিবর্তে TODAY() লিখা হয় তাহলে কম্পিউটারে যে তারিখ আছে সেই তারিখে বয়স দেখাবে। ফাইলটি সেভ করা থাকলে যেদিন আপনি ফাইল খুলবেন সেদিনের হিসাব দেখাবে।

বছর, মাস ও দিনভিত্তিক ফলাফল:

=DATEDIF(A1,B1,"Y") & " Years, " & DATEDIF(A1,B1,"YM") & " Months, " & DATEDIF(A1,B1,"MD") & " Days"

অথবা
=DATEDIF(A2,TODAY(),"Y") & " Years, " & DATEDIF(A2,TODAY(),"YM") & " Months, " & DATEDIF(A2,TODAY(),"MD") & " Days"

 উপরের যেকোন সূত্র কপি করে আপনার ডকুমেন্টে পেস্ট করুন। এভাবে সূত্র প্রয়োগ করলে বছর, মাস এবং দিনভিত্তিক ফলাফল পাওয়া যাবে।


** উপরের সূত্রগুলোতে যদি  B1 এর পরিবর্তে TODAY() লিখা হয় তাহলে কম্পিউটারে যে তারিখ আছে সেই তারিখে বয়স দেখাবে। ফাইলটি সেভ করা থাকলে যেদিন আপনি ফাইল খুলবেন সেদিনের হিসাবই দেখাবে আপডেট অবস্থায়। নির্দিষ্ট দিনে বয়স চাইলে অবশ্যই যেকোন সেলে সেই তারিখটি টাইপ করা লাগবে।
একটি নমুনা ফাইল দিলাম ডাউনলোড করুন এখান থেকে
https://dl.dropboxusercontent.com/u/11806787/MoMeN%20Abdur%20RouF/Documents/age%20calculation.xls
Tags: calculate age in excel, এক্সেলে বয়স বের করুন, এক্সেলে বয়স বের করার পদ্ধতি

কোন মন্তব্য নেই: