পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৩

facebook থেকে ভিডিও ডাউনলোড করুন

অনেকেই আমরা ফেসবুকে ভিডিও শেয়ার করে থাকি। ফেইসবুকে অনেক ইন্টারেস্টিং ভিডিও প্রায়ই আমাদের চোখে পড়ে। আমরা ভিডিওগুলো প্লে করতে পারলেও বেশিরভাগ ভিডিও ডাউনলোড করতে
পারি না, কারণ ভিডিও ডাউনলোড করার জন্য ফেসবুকে কোন ডাইরেক্ট অপশন নাই। এক্ষেত্রে যেভাবে আমরা ফেসবুক হতে ভিডিও ডাউনলোড করতে পারি তা হল, অন্য কোন সাইটের সাহায্য নিয়ে ভিডিওটি ডাউনলোড করা।

১. প্রথমে, ফেইসবুক হতে একটি ভিডিও পছন্দ করুন, যা ডাউনলোড করতে চান।
২. ভিডিও এর জন্য লিংকটি কপি করুন। লিংক কপি করতে, মাউসের ডান পাশের বোতামটি সেই ভিডিওটিতে নিয়ে ক্লিক করুন এবং Copy link address অথবা, Copy link location লেখাটিতে ক্লিক করুন।

৩. এবার http://fbdown.net অথবা http://facebookvideoz.com অথবা http://www.downfacebook.com এই সাইটে প্রবেশ করুন।

৪. সাইটটি ওপেন হলে সেখানে মাঝামাঝি দিকে একটি বক্স থাকবে আর তার ডান পাশে একটি Download লেখা বাটন পাওয়া যাবে। সেই বক্সটিতে ক্লিক করে Paste করতে হবে লিংকটি যেটা প্রথমেই কপি করে নেয়া হয়েছিল।

৫. একটি পেইজ আসবে। সেখানে প্রথমেই কাঙ্ক্ষিত ভিডিওটি দেখা যাবে আর দুইটি লিংক থাকবে। প্রথম লিংকটি ‘Download Video in Low Quality’ এবং দ্বিতীয় লিংকটিতে ‘Download Video in High Quality’ লেখা থাকবে।
৬. আপনার প্রয়োজন অনুযায়ী লিংক এ মাউসের ডান পাশের বাটন ক্লিক করে Save As এ ক্লিক করুন। একটি ডায়ালগ-বক্স আসবে, কোথায় ভিডিওটি সেইভ করবেন সেটা নির্ধারণ করে দিন। ভিডিওটি ডাউন-লোড করতে পারবেন।

ভিডিওটি আপনি MP4 ফরম্যাটে সংরক্ষণ করতে পারবেন।
যেহেতু অন্য একটি থার্ড-পার্টি সাইটের সাহায্য নিয়ে ভিডিওটি ডাউনলোড করা হচ্ছে সেই জন্য যত দ্রুত সম্ভব ভিডিওটি ডাউনলোড করে নেয়াই ভালো। অনেকে ডাউনলোড Pause করে রাখে পরবর্তীতে আবার ডাউনলোড করে। এক্ষেত্রে ফাইলটি কত সময় থাকবে সেটা বলা যাচ্ছে না।

tags: download video from facebook, ফেসবুক হতে ভিডিও ডাউনলোড করা 

কোন মন্তব্য নেই: