পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

সোমবার, ১৮ জুন, ২০১২

Gmail এ Group তৈরি করে নিন কপি পেষ্ট এর ঝামেলা এড়ান

মেইল করার সময় প্রাপকের মেইল এড্রেস অন্য মেইল থেকে কপি করে আনা অথবা একটা একটা করে যোগ করা একটা ঝামেলাপূর্ণ কাজ। আমরা যদি নির্দিষ্ট ধরণ অনুযায়ি গ্রুপ তৈরি করে রাখি তাহলে আর
কপি পেষ্ট করতে হবে না আর খুঁজে খুঁজে বের করতে হবে না কাকে মেইল করতে হবে। যেমন: হবিগঞ্জ জেলার সকল উপজেলা শিক্ষা অফিসারকে যদি এটা মেইল পাঠাতে চাই তাহলে একটা গ্রুপ তৈরি করে নিতে পারি ‘All UEO Habiganj' কিংবা দেশের সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদেরকে মেইল দিতে চাই তাহলে ‘All DPEO' নামে একটা গ্রুপ তৈরি করতে পারি। এটা তৈরি করা হয়ে গেলে To: এর বক্সে All টাইপ করার সাথে সাথে সবগুলো গ্রুপ দেখাবে। তখন যে গ্রুপকে মেইল করতে চাই সেই গ্রুপটা সিলেক্ট করে দিলেই সবগুলো মেইল এড্রেস To: তে চলে আসবে। তবে এটা সম্ভব শুধু Standard ভার্শনে Basic HTLM অবস্থায় এটা তৈরিও করা যায়না আবার ব্যবহারও করা যায়না।
এবার দেখা যাক কিভাবে গ্রুপ তৈরি করতে হয়:

বামপাশে উপরের দিকে Gmail এর অধীনে Contacts এ ক্লিক করুন




New Group.. এ ক্লিক করুন এবং গ্রুপের নাম দিন। যেমন: All PTI এব‌ং OK করুন।



এই গ্রুপে যাদেরকে যোগ করতে চান তাদের মেইল আইডি-উপরের + চিহ্ণতে ক্লিক করে কমা দিয়ে দিয়ে লিখুন অথবা অন্য কোথাও থেকে কপি করে এখানে পেষ্ট করে দিন।

Add এ ক্লিক করুন।
ব্যাস তৈরি হয়ে গেল আপনার গ্রুপ। এবার এই গ্রুপের অধীনে কে কে আছে তা দেখতে চাইলে বাপপাশের নামের উপরে ক্লিক করুন।
অন্যভাবেও মেইল আইডি যোগ করা যায়।


উপরের ছবির মতো কন্টাক্টগুলো সিলেলেক্ট করে  লাল  চিহ্ণিত আইকনে ক্লিক করুন এব‌ং যে গ্রুপে যোগ করতে চান সেই গ্রুপে ক্লিক করুন। এবার দেখুন।
কোন কন্টাক্ট মুছতে চাইলে বাপপাশের গ্রুপের নামে ক্লিক করে ডানপাশ থেকে সিলেক্ট করে মুছে দিন।

এবার Compose Mail গিয়ে To তে টাইপ করুন All এবং ক্লিক করুন সেই গ্রুপের নামে। দেখুন সবগুলো আইডি চলে এসেছে কিনা?
আবারও বলছি এই কাজগুলো শুধু Standard Version এ সম্ভব Basic HTML ভার্শনে সম্ভব নয় এবং আপনার ইন্টারনেট্রুতগতিসম্পন্ন না হলে Standard Version ও কাজ করবে না।



Tags: Gmail, Group Mail, Email, গ্রুপ মেইল, জিমেইল, ইমেইল, জিমেইলে গ্রুপ তৈরীর করার পদ্ধতি, create group in gmail, google mail group


কোন মন্তব্য নেই: