পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯

Google Authenticator অনলাইন নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ একটি এ্যাপ


নামের সাথে Google লাগানো থাকলেও কাজ করে Google অন্যান্য একাউন্টের জন্যও। যেমন: Facebook, Microsoft (Live, Hotmail) ইত্যাদি
এটার কাজ কী?

এ সময়ে অনলাইনে যেকোনো একাউন্টের নিরাপত্তার জন্য শুধু পাসওয়ার্ড ব্যবহার পুরোনো হয়ে গেছে। এখন দ্বি স্তর বিশিষ্ট নিরাপত্তা (2 factor authentication বা 2FA)বেশ কার্যকর ভূমিকা রাখছে। সেক্ষেত্রে সফটওয়্যার এবং হার্ডওয়্যার দুটোই রয়েছে এই কাজটি করার জন্য। তবে সবচেয়ে পরিচিত হচ্ছে মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে আসা OTP (One time password) দিয়ে নিরাপত্তা দেওয়া। তবে সেক্ষেত্রে একটু ঝামেলা হয়ে থাকে। কখনো কখনো অনেক দেরিতে আসে এসএমএস। ফলে জরুরী মুহুর্তে লগ ইন করা সম্ভব হয়না। তাছাড়া দেশের বাইরে গেলে ফোন নাম্বার বন্ধ হয়ে যায় ফলে এসএমএস আসার কোনো সুযোগ থাকেনা। এই বিড়ম্বনা থেকে মুক্তি দিতে পারে Google Authenticator যখন কোড চাইবে তখন এই এ্যাপ চালু করলেই প্রতিবার নতুন নতুন কোড আসবে। সেই কোড দিলেই লগ ইন সম্পন্ন হবে।
কিভাবে সেটআপ করতে হবে?
Facebook এর ক্ষেত্রে:
প্রথমেই Play store হতে এ্যাপসটি মুঠোফোনে ইন্সটল করে ওপেন করতে হবে।
Facebook এ লগ ইন করে Setting এ যেতে হবে। এবার ‍Security and login এর ক্লিক করতে হবে। এবার Use two-factor authentication এ ক্লিক করতে হবে। Get Started এ ক্লিক করতে হবে।  পূনরায় পাসওয়ার্ড দিতে হবে। Choose a security method হতের্ Authentication app এর রেডিও বাটন সিলেক্ট করতে হবে। এবার Next এ ক্লিক করতে হবে। এবার মুঠোফোনের Google Authenticator এ্যাপ এর লাল রংয়ের + চিহ্নতে ট্যাপ করতে হবে। Scan a barcode এ ট্যাপ করলে ক্যামেরা চালু হবে। এবার Facebook এ পেজ এর বার কোডটিতে ক্যামেরা সেট করুন। দেখবেন মোবাইলে একটি একাউন্ট এড হবে এবং একটি ৬ ডিজিটের কোড জেনারেট হবে। এবার ফেসবুকে Next এ ক্লিক করে পরবর্তী স্টেপে মুঠোফোন হতে দেখে কোডটি ইনপুট করুন। আবার Next এ ক্লিক করুন। ব্যাস কাজ শেষ।
এখন থেকে যখনই Facebook এ লগ ইন করবেন পাসওয়ার্ড দেবার পর মুঠোফোন এর Google Authenticator চালু করে ৬ ডিজিটের কোড দেখে সেটা দিলে তবেই ফেসবুকে প্রবেশ করতে পারবেন। মুঠোফোনের এসএমএস এর অপেক্ষা না করলেও চলবে। মজার বিষয় হলো এই এ্যাপটি ডাটা কানেকশন না থাকলেও কাজ করবে।

সতর্কতা: কখনো মুঠোফোন হারিয়ে গেলে, ্নষ্ট হয়ে গেলে কিংবা অন্য কোনো কারণে এ্যাপ চালাতে সমস্যা হলে কোড পাবেন না। পূনরায় সেট আপ করার জন্য ফেসবুকেও লগ ইন করতে পারবেন না। তাই অবশ্যই এসএমএস এর মাধ্যমে কোড পাওয়ার অপশনটি একই সাথে চালু করে নিবেন। 

৩টি মন্তব্য:

তামিম হাসান বলেছেন...

আমার ফোন হারিয়ে গেছে,তাই অন্য মোবাইলে ফেসবুক আইডি লগইন দিতে গালে google authenticatorকোড চায়। শুধু এসএমএস কোড দিলে হয় না। আমি কি ভাবে লগইন করব।

MT Habibur Rahman বলেছেন...

very nice google authenticator app কিভাবে কাজ করে

নামহীন বলেছেন...

আমার ফোনটি চুরি হয়ে গেছে। পাসওয়ার্ড দেওয়ার পরেও অথেনটিকেটর কোড চায় ফলে কোন ভাবে লগ ইন সম্ভব হচ্ছে না।আমার করনীয় কি? কিভাবে আমার ফেইসবুক সক্রিয় করা যাবে?