পৃষ্ঠাসমূহ

*এখন ঢাকায় তারিখ ও সময়*

বাংলা সংবাদপত্র

সোমবার, ১০ আগস্ট, ২০১৫

মোবাইল থেকে অথবা কম্পিউটার থেকে প্রিন্ট নিন, পৃথিবীর যেকোন যায়গা থেকেই (Google cloud print)

ধরুন আপনার বন্ধুর একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ আছে কিন্তু প্রিন্টার নেই। সে ইচ্ছে করলে আপনার  অনুমতি নিয়ে আপনার প্রিন্টারে কমান্ড পাঠাতে পারবে Google এর Cloud Print  এর সাহায্যে। উল্টোভাবে
আপনার প্রিন্টার না থাকলেও অফিসের প্রিন্টার কিংবা বন্ধুর প্রিন্টারেই প্রিন্ট নিতে পারবেন যেকোন যায়গায় বসেই।

 তাছাড়া আপনার হাতের মুঠোফোন/ ট্যাবলেট পিসি/ কম্পিউটার থেকে একটি ডকুমেন্ট বা ছবি প্রিন্ট নিতে চাইলে আপনাকে সাহায্য করবে Google এর Cloud Print অপশন। আসুন দেখা যাক কী কী করতে হবে এই সুবিধা নেয়ার জন্য:



যা যা লাগবে:
১। যে কম্পিউটারের সাথে প্রিন্টার লাগানো থাকে সেটিতে গুগল ক্রোম ব্রাউজার
২। গুগল একাউন্ট (জিমেইল আইডি)
৩। ইন্টারনেট সংযোগ (প্রিন্টার লাগানো কম্পিউটার এবং অন্য কম্পিউটার /মোবাইল ফোন/ ট্যাব)


তাহলে চলুন শুরু করে দেই
যে কম্পিউটারে প্রিন্টার সংযোগ থাকবে সেটাতে
গুগল ক্রোম ইন্সটল না থাকলে এখানে থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন।
যার প্রিন্টার তার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে গুগল ক্রোম এ লগ ইন করুন।
আরেকটি গুগল ক্রোমে ট্যাব চালু করে এড্রেস বারে টাইপ করুন chrome://devices/ অথবা এখান থেকে কপি করে পেস্ট করে দিয়ে এন্টার চাপুন।





তা না হলে গুগল ক্রোম এর সেটিংস এ গিয়ে সার্চ বক্সে Cloud টাইপ করুন। Google Cloud Print এর অধীনে Manage এ ক্লিক করুন। 
এবার Classic Printer এর অধীনে Add printers. এ ক্লিক করুন।
আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সকল প্রিন্টারের তালিকা দেখাবে। সেখান যে প্রিন্টার এড করতে চান সেটাতে টিক চিহ্ন দিন এবং Automatically register new printers I connect এ ও একটি টিক চিহ্ন দিয়ে Add printers.
এবার Thanks, you're ready to go! মেসেজ আসবে। আপনার প্রিন্টার এবার ক্লাউড প্রিন্টার হয়ে গেছে। 
Manage your printers.এ ক্লিক করতে হবে। এখানে ক্লাউডে সংযুক্ত প্রিন্টারগুলোর তালিকা দেখাবে। এবার যে প্রিন্টার অন্যদের সাথে শেয়ার করতে চান তার উপর ক্লিক করে সিলেক্ট করুন।

Invite people:এর বক্সে যার সাথে আপনার প্রিন্টারটি শেয়ার করতে চান তার ইমেইল এড্রেস টাইপ করুন। একাধিক ব্যক্তি হলে কমা দিয়ে দিয়ে টাইপ করে Share বাটনে ক্লিক করুন। তারপর Close করে দিন এই উইন্ডোটি।


প্রিন্টার শেয়ার করার জন্য যা করতে হবে:
https://www.google.com/cloudprint এই লিংক এ গিয়ে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। Printers এ ক্লিক করুন। এবার ডানপাশে আপনার প্রিন্টার এর তালিকা দেখাবে। সেখান থেকে প্রিন্টারের নামের উপর ক্লিক করে সিলেক্ট করুন। এবার Share এ ক্লিক করুন। Invite People এর নিচের দিকে বক্সে যার যার সাথে শেয়ার করতে চান তাদের ইমেইল এড্রেসগুলো কমা দিয়ে দিয়ে লিখুন। Share এ ক্লিক করে Close  করে দিন।

এবার প্রিন্ট করার পালা:

যে কম্পিউটারের সাথে প্রিন্টার সংযুক্ত থাকে সেই কম্পিউটারএ আপনাকে গুগল ক্রোমে চালু করে সাইন ইন করে নিতে হবে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে। সবসময়ই গুগল ক্রোমে সাইন ইন করে রাখতে হবে। তা না হলে আপনি আপনার পিসি ছাড়া অন্য কোথাও গিয়ে প্রিন্ট কমান্ড দিলে অথবা মুঠোফোন থেকে প্রিন্ট দিলে কমান্ড আপনার প্রিন্টারে আসবে না। আপনি যার সাথে আপনার প্রিন্টার শেয়ার করবেন সেও প্রিন্ট কমান্ড দিলে প্রিন্ট হবে না। 

যেকোন যায়গা থেকে গুগল ক্রোম এ সাইন করে গুগল ক্রোম এ যেকোন ডকুমেন্ট ওপেন করে প্রিন্ট কমান্ড দিয়ে Change এ ক্লিক করে আপনার ক্লাউড প্রিন্টারটি সিলেক্ট করে প্রিন্ট দিলেই হবে। সাথে সাথে প্রিন্ট কমান্ড চলে যাবে ক্লাউড প্রিন্টারে। যখন সেই কম্পিউটার চালু করে ইন্টারনেট সংযোগ দিয়ে গুগল ক্রোম চালু করা হবে তখনই প্রিন্ট ডায়ালগ বক্স ওপেন হবে। তখন ওকে করলে প্রিন্ট হয়ে যাবে।
তাছাড়া এনড্রয়েড মোবাইল থেকে যেকোন সফটওয়্যার দিযে ডকুমেন্ট বা ইমেজ ওপেন করে প্রিন্ট কমান্ড টাচ করে ক্লাউড প্রিন্ট সিলেক্ট করলে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড চাইবে। সেটা দিয়ে প্রিন্ট এ টাচ করলেই প্রিন্ট কমান্ড চলে যাবে।

আর এভাবে না হলে Print এ ক্লিক করে Upload file to print এ ক্লিক করুন
এবার ফাইল ব্রাউজ করে আপলোড করুন

এবার প্রিন্টার সিলেক্ট করুন এবং প্রিন্ট কমান্ড দিন




যে যে এপস থেকে ক্লাউড প্রিন্টারি এর মাধ্যমে প্রিন্ট করা যাবে সেই তালিকা দেখুন এই লিংক থেকে




1 টি মন্তব্য:

Abdul Ahad বলেছেন...

প্রক্রিয়াটি ক্রমিক নম্বর দিয়ে ধাপে ধাপে ক্রমানুসারে স্ক্রিন প্রিন্ট সহ লিখুন।